kalerkantho


পাঁচবিবির অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩৭



পাঁচবিবির অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ১৮১ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোনো শহীদ মিনার। স্বাধীনতার এতো বছর পরও এতো বেশি সংখ্যক প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকলেও তৈরির কোনো উদ্যোগ কেউ নেয়নি। শহীদ মিনার তৈরি নিয়ে নেই কারো মাথা ব্যাথা।

সরেজমিন ঘুরে ও শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৯৬টি। এর মধ্যে মাত্র ছয়টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। মাধ্যমিক পর্যায়ে বিদ্যালয় রয়েছে ৪৭টি, আর মাদরাসা রয়েছে ৩০টি। মাধ্যমিক বিদ্যালয়ের ৯টিতে শহীদ মিনার থাকলেও  অবাক করার মতো তথ্য হলো মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শহীদ মিনার নেই। এমন কি আজ পর্যন্ত তৈরির কোনো উদ্যোগও নেওয়া হয়নি। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৬টি কলেজ ও কারিগরী কলেজ রয়েছে দুটি। শুধুমাত্র ১টি সরকারি কলেজে শহীদ মিনার রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভাষার মাস ফেব্রুয়ারি আসলে অফিস পর্যায়ে শুধু উর্দ্ধতন কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী তথ্য প্রেরণ করা হয়। শহীদ মিনার কারা নির্মাণ করবে এ বিষয়ে কোনো নির্দেশনা নেই।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলমের কাছে জানতে চাইলে তিনি জানান, পর্যায়ক্রমে স্লিপ প্রকল্পের মাধ্যমে ছোট করে হলেও শহীদ মিনার নির্মাণ করা হবে।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা টি এম আ. হমিদ জানান, তথ্য পাঠানো ছাড়া আমাদের কোনো কাজ নেই।

উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলম জানান, পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হবে।



মন্তব্য