kalerkantho


স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন

শাজাহানপুরে ক্ষুদে শিক্ষার্থীদের গণতন্ত্র চর্চা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৫০



শাজাহানপুরে ক্ষুদে শিক্ষার্থীদের গণতন্ত্র চর্চা

কমলমতি শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্রের চর্চা, নেতৃত্ব, নিয়ম-শৃঙ্খলা, দায়িত্ববোধ, জয়, পরাজয় মেনে নেওয়ার মনমানসিকতাসহ একজন আদর্শ নাগরিকের সকল বৈশিষ্ট্য সম্পর্কে ধ্যান-ধারণা সৃষ্টির লক্ষ্যে বগুড়ার শাজাহানপুরে অনুষ্ঠিত হলো স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তফসিল অনুযায়ী ১৩ ফেব্রুয়ারি মনোনয়ন উত্তোলন, ১৪ ফেব্রুয়ারি জমা ও বাছাই, ১৬ ফেব্রুয়ারি প্রত্যাহার ও প্রতীক বরাদ্দ শেষে ২০ ফেব্রুয়ারি উপজেলার ১২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোট গ্রহণ চলে।

সরেজমিনে উপজেলা বড়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, বিদ্যালয় মাঠে সারিবদ্ধভাবে লম্বা লাইনে দাঁড়িয়ে আছে কমলমতি শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে ভোট গ্রহন চলছে। নিরাপদ দূরত্বে প্রার্থীদের কর্মীরা আলাদা আলাদা ডেস্কে বসে ভোটারদের নাম্বার বিতরণ করছে।

নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছে ৫ম শ্রেণির ছাত্র মুশফিকুর রহমান লিংকন। প্রিজাইডিং অফিসার হিসেবে ৫ম শ্রেণির ছাত্র আল মিশকাত হাসিব, সহকারী প্রিজাইডিং অফিসার ৫ম শ্রেণির শিক্ষার্থী রেজওয়ানা আফরিন, রিয়াদ হাসান এবং পোলিং অফিসার হিসেবে ৪র্থ শ্রেণির শিক্ষার্থী মুশফিকা রহমান, নাজমুস সালিম, নুসরাত জাহান এবং ৩য় শ্রেণির ছাত্রী মুবাশ্বির নাযীর নাহার তাদের দায়িত্ব পালনে ব্যস্ত রয়েছে।

শৃঙ্খলা রক্ষার্থে আনসার বাহিনীর দায়িত্ব পালন করছে ৫ম শ্রেণির ছাত্রী মারিয়া আকতার, ৪র্থ শ্রেণির ছাত্রী বাঁধন আকতার এবং নাহিদা আবিদ জুহি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস খাতুন জানান, পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরি এবং অভ্যর্থনা ও আপ্যায়ন মোট ৭টি পদের জন্য ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে ৫৩ জন পুরুষ ও ৫২ জন নারী মোট ১০৫ জন ভোটারের মধ্যে ১০০ ভোটার তাদের ভোটাধিকার প্রদান করে। ভোট গণনা শেষে পরিবেশ সংরক্ষণ পদে ৩য় শ্রেণির সাবিহা সুলতানা, পুস্তক ও শিখন সামগ্রী পদে রাইহানা যারীন মিতু, স্বাস্থ্য পদে ফাহিম হাসান, ক্রীড়া ও সংস্কৃতি পদে ৪র্থ শ্রেণির সোহানুর রহমান, পানি সম্পদ পদে সামিয়া আকতার, বৃক্ষরোপন ও বাগান তৈরি পদে ৫ম শ্রেণির ইশরাত হোসেন অনিক এবং অভ্যর্থনা ও আপ্যায়ন পদে মাশরিকা আকতার মুমু নির্বাচিত হয়।

নির্বাচন চলাকালে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সেলিম জোয়ারদার, সহ সভাপতি আওরঙ্গজেব পিটু, অভিভাবক সদস্য আফরুজা বেগম, শাবানা, সাগরি বেগম, শিক্ষক প্রতিনিধি সুমাইয়া মোস্তারীসহ শিক্ষক তহমিনা রহমান, সোহেলী পারভীন, রানা আহমেদ, রেহেনা খাতুন, উর্মিলা ফেরদৌস, ফাহিমা সুলতানা এবং আহসান হাবিব।

স্টুডেন্টস কাউন্সিল সম্পর্কে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. ফারুক উদ্দীন বলেন, স্টুডেন্টস কাউন্সিলের মাধ্যমে কমলমতি শিক্ষার্থীরা গণতন্ত্র চর্চার সুযোগ পাচ্ছে। এ ছাড়া নেতৃত্ব, দায়িত্ববোধ, নিয়ম-শৃংখলা, জয়, পরাজয় মেনে নেওয়ার মনমানসিকতাসহ একজন আদর্শ নাগরিকের সকল বৈশিষ্ট্য সম্পর্কে ধ্যান-ধারণার সৃষ্টি হবে।



মন্তব্য