kalerkantho


সংসদে বগুড়ায় ইটভাটা স্থাপন নিয়ে এমপি বাবলুর উদ্বেগ প্রকাশ

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি    

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৪৬



সংসদে বগুড়ায় ইটভাটা স্থাপন নিয়ে এমপি বাবলুর উদ্বেগ প্রকাশ

জাতীয় সংসদে প্রথম বক্তব্যেই বগুড়ার শাজাহানপুরে স্থাপিত ইটভাটার অনুমোদন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বগুড়া-৭ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য সাংবাদিক রেজাউল করিম বাবলু। সোমবার রাত পৌনে ৯টার সময় একদাশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে বক্তৃতাকালে তিনি এই উদ্বেগ প্রকাশ করেন।

এছাড়াও তিনি তার ৯ মিনিট পঁয়ত্রিশ সেকেন্ডের বক্তব্যে নির্বচনী এলাকা গাবতলী ও শাজাহানপুর উপজেলার রাস্তা-ঘাট, যোগাযোগ ব্যবস্থা, চিকিৎসা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন ক্ষেত্রে দুরবস্থার কথা তুলে ধরেন এবং অর্থমন্ত্রীর নিকট প্রধানমন্ত্রীর উদ্বোধনকৃত বগুড়া প্রেসক্লাবের অত্যাধুনিক ভবন নির্মাণে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের দাবি জানান।

বক্তব্যের শুরুতেই স্পিকারকে ধন্যবাদ জানিয়ে তিনি তার লিখিত বক্তব্য দেখে দেখে পাঠ করার অনুমতি চেয়ে নেন। সেই সাথে বক্তব্যে ভুলত্রুটি হয়ে গেলে তার অগ্রীম ক্ষমা চেয়ে নিয়ে বক্তব্য শুরু করেন।

শুরুতেই স্পিকার শিরিন শারমিন চৌধুরীকে আবারো মহান জাতীয় সংসদে স্পিকার হিসেবে দায়িত্ত্ব পালনের সুযোগ সৃষ্টি করে দেয়ায় এবং তাকেও মহান সংসদে দাঁড়িয়ে কথা বলার সুযোগ সৃষ্টি করে দেয়ায় মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করেন তিনি।

এরপর দলমত নির্বিশেষে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রোষ্টা স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতি এবং ত্রিশ লক্ষাধিক শহীদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করেন।

এসময় তিনি প্রধানমন্ত্রীকে মাতৃসুলভ দৃষ্টিতে তার দিকে তাকিয়ে থাকতে দেখেন এবং সারাজীবন এই মাতৃসূলভ দৃষ্টি কামনা করেন তিনি।

বক্তব্যকালে তিনি বলেন, নির্বাচনী এলাকা গাবতলী ও শাজাহানপুর উপজেলায় রাস্তা-ঘাট থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসা কেন্দ্র গুলিতে তেমন কোন চোখে পড়ার মত উন্নয়ন হয়নি। দুই উপজেলায় দুইটি স্বাস্থ্য কেন্দ্রে নেই জনবল নেই যন্ত্রপাতি। নাজুক অবস্থার কারনে জরুরী অবস্থায় কোন সু-চিকিৎসা পায় না জনগন। এমতাবস্থায় স্বাস্থ্যমন্ত্রির নিকট দুই উপজেলার জন্য দুইটি অ্যামবুলেন্স বরাদ্দের দাবি জানান। 

এছাড়াও দুই থানার গুরুত্ব তুলে ধরে জরুরি অবস্থায় মানুষের কাছে সেবা পৌঁছে দেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট দুইটি অত্যাধুনিক পুলিশ ভ্যান বরাদ্দ দেয়ার দাবি জানান। 

উত্তরাঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থার দূর্ভোগের চিত্র তুলে ধরে রেলমন্ত্রীর নিকট নির্দিষ্ট সময়ের মধ্যে প্রস্তাবিত যমুনা সেতু থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণ সম্ভব কিনা তা জানতে চান।

বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্য নিযুক্ত করায় চিফ হুইফকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, নির্বাচনী এলাকায় একটি ইউনিয়নে ৬২টি ইটভাটা স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। ইট ইজ স্যাডফুল এন্ড ড্যাঞ্জারাজ মেটার। এই ইটভাটা গুলির আদৌ অনুমোদন আছে কিনা তা জানতে বন ও পরিবেশ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।



মন্তব্য