kalerkantho


সৈয়দপুর পৌরসভায় নক্শা বহির্ভূত বাড়ি নির্মাণের অভিযোগ

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি   

১২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১৫



সৈয়দপুর পৌরসভায় নক্শা বহির্ভূত বাড়ি নির্মাণের অভিযোগ

নীলফামারীর সৈয়দপুর পৌর এলাকায় নক্শা বহির্ভূত একটি বাড়ি নির্মাণের অভিযোগ মিলেছে। পৌর এলাকার ৮ নম্বর ওয়ার্ডের বাঙ্গালীপুর দারুল উলুম রোডে নক্শা বহির্ভূত ওই বাড়ি নির্মাণ করার ওই অভিযোগ উঠেছে। এ নিয়ে প্রতিবেশি স্কুল শিক্ষিকা মোছা. নাজমা সুলতানা সৈয়দপুর পৌরসভার মেয়র বরাবরে নির্মাণধীন বাড়ির মালিক শহরের ফল ব্যবসায়ী মো. বাদশা আলমের বিরুদ্ধে গত ২৯ জানুয়ারি ওই অভিযোগ করেন। অভিযোগ পেয়ে সৈয়দপুর পৌর মেয়র বাড়ির মালিককে ৫তলা বাড়ির নির্মাণ কাজ বন্ধ রাখাসহ নক্শা বহির্ভূত অংশ আগামী ৭ দিনের মধ্যে অপসারণ করে তা অবহিত করার জন্য নোটিশ প্রদান করেছেন। কিন্তু পৌরসভার ওই নোটিশ প্রাপ্তির পর তা আমলে না নিয়ে বাড়ির মালিক নির্মাণ কাজ জোরেশোরে চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে জানা গেছে, ওই বাড়িটির আগের মালিক বাঙ্গালীপুর দারুল উলুম রোডের পরিবহন ব্যবসায়ী মো. মোফাখ-খার আলী স্বপন। তিনি চারতলা নক্শার অনুমোদন নিয়ে দ্বিতল বাড়িটি তৈরি করেন। সম্প্রতি তিনি বাড়িটি শহরের ফল ব্যবসায়ী মো. বাদশা আলমের কাছে বিক্রি করেন। পরে ওই ব্যবসায়ী মো. বাদশা আলম কেনা বাড়িটি প্রথমে তৃতীয় ও চতুর্থতলার কাজ শুরু করেন। এরপর বাড়ির পঞ্চমতলার নির্মাণ কাজ শুরু করেন। যদিও পৌরসভা থেকে বাড়ির চতুর্থতলা পর্যন্ত নির্মাণের অনুমোদন রয়েছে। কিন্তু তারপরও পঞ্চমতলার নির্মাণ কাজ করা হচ্ছে বর্তমানে জোরেশোরে। শুধু তাই নয়, বাড়িটির বর্তমান মালিক বাদশা আলম পূর্বের ছাদের নক্শা পরিবর্তন করে তৃতীয় ও চতুর্থ তলার ছাদের অংশ বর্ধিত করে নির্মাণ কাজ অব্যাহত রেখেছেন। 

অভিযোগ পেয়ে সৈয়দপুর পৌর মেয়র  আমজাদ হোসেন সরকার গত ৩০ জানুয়ারি সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরকে  ওই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি দেন।

সৈয়দপুর পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আল-মামুন সরকার জানান, পৌর মেয়রের চিঠি পেয়ে আমি ঘটনাস্থলে গিয়ে ওই বাড়ি মালিককে তাঁর নকশা বহির্ভূত বাড়ির কাজ বন্ধ রাখতে বলি।

বাড়ির মালিক বাদশা আলমের সঙ্গে কথা বললে তিনি  সৈয়দপুর পৌরসভা থেকে তাঁর বাড়ির ৫তলা নক্শার অনুমোদন রয়েছে বলে দাবি করেন।

এদিকে, পৌর কাউন্সিলর কর্তৃক বাড়ির নির্মাণ কাজ বন্ধ রাখার  কথা বলা সত্ত্বেও বাদশা আলম নক্শা বহির্ভূত পাঁচতলা বাড়ির কাজ অব্যাহত রাখে। এ অবস্থায় গত সোমবার সৈয়দপুর পৌর মেয়র আমজাদ হোসেন সরকার বাড়ির মালিককে ৫ তলা বাড়ির কাজ বন্ধ রাখাসহ নক্শা বহির্ভূত অংশ ৭ দিনের মধ্যে অপসারনের জন্য নিদের্শ দিয়েছেন। 

সৈয়দপুর পৌরসভার মেয়র মো. আমজাদ হোসেন  সরকার নক্শা বহির্ভূত বাড়ি নির্মাণ কাজ বন্ধে মালিককে নোটিশ দেওয়ার কথা স্বীকার করে বলেন ওই বাড়ির অনুমোদিত নকশা বাতিলসহ পৌর বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।



মন্তব্য