kalerkantho


জৌকুড়া-নাজিরগঞ্জ রুট

নাব্য সংকটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা

রাজবাড়ী প্রতিনিধি   

২১ নভেম্বর, ২০১৮ ০৩:০১



নাব্য সংকটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা

পদ্মা নদীতে নাব্য সংকটের কারণে রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌ রুটে ২৩ নভেম্বর পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজবাড়ী সড়ক বিভাগ গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেয়। 

১৯৯৬ সালে রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল শুরু হয়। চালুর পর থেকে বরিশাল, গোপালগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ীসহ বিভিন্ন জেলার যানবাহন এ রুট দিয়ে পাবনা, নাটোর, বগুড়াসহ উত্তরাঞ্চলের অন্যান্য জেলায় আসা-যাওয়া শুরু করে। স্বল্প পথ ও স্বল্প সময় লাগায় এ রুট বর্তমানে অনেকের পছন্দ। তবে শীতকালে এ রুটে নাব্য সংকট দেখা দেয়। যদিও নাব্য সংকটের কারণে এর আগে ওই রুটে ফেরি চলাচল কখনো বন্ধ হয়নি। এবারের পরিস্থিতি খানিকটা ভিন্ন। নাজিরগঞ্জ এলাকায় প্রায় আধা কিলোমিটার অংশে চর পড়েছে। ফলে ওই চরের আশপাশে ফেরি আটকে যাচ্ছে।

গতকাল ফেরিচালক জালাল মিয়া জানান, এক মাস ধরে নাজিরগঞ্জ এলাকায় চর পড়েছে। সেখানে মাঝেমধ্যেই ফেরি আটকে যাচ্ছে। আর ফেরি আটকে গেলে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয়। ওই চালক জানান, খালি ফেরি হলে সাড়ে তিন ফুট এবং যানবোঝাই ফেরি হলে সাড়ে পাঁচ ফুট পানি লাগে। কিন্তু ওই চর এলাকায় পানির গভীরতা তিন ফুটেরও নিচে নেমে গেছে।

রাজবাড়ী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাশার মো. সাদ্দাম হোসেন জানান, ঘাট উপযুক্ত স্থানে স্থানান্তর করতে ২৩ নভেম্বর পর্যন্ত রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হবে।



মন্তব্য