kalerkantho


কলেজছাত্র প্রান্ত হত্যা : দুই আসামির তিন দিনের রিমান্ড

লিটন শরীফ, বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি   

২১ নভেম্বর, ২০১৮ ০১:২৬



কলেজছাত্র প্রান্ত হত্যা : দুই আসামির তিন দিনের রিমান্ড

কলেজছাত্র প্রান্ত দাস

মৌলভীবাজারের বড়লেখায় কলেজছাত্র প্রান্ত দাস (১৮) হত্যা মামলায় গ্রেপ্তার হওয়া এজাহারভুক্ত দুই আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রিমান্ড আবেদন মঞ্জুর করার পর গতকাল মঙ্গলবার আদালত থেকে ওই আসামিদের থানায় নেওয়া হয়। রিমান্ডে নেওয়া আসামিরা হলেন- মামলার ৬ নম্বর আসামি চন্দন দাস ও ৮ নম্বর আসামি নিভা রানী দাস।

এর আগে মামলার তদন্তকারী ও বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিনুল হক ওই মামলার এজাহারভুক্ত আসামি নিরেশ দাস (৫০), নিকেশ দাস (৫৭), চন্দন দাস (২০) ও নিভা রানী দাসকে (৩০) জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন।
 
গতকাল মঙ্গলবার রিমান্ড শুনানির ধার্য তারিখে কারাগার থেকে আসামিদের আদালতে নেওয়া হয়। আসামিদের বিরুদ্ধে পাঁচ দিনের রিমান্ড শুনানি শেষে বড়লেখা আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম হরিদাস কুমার দুই আসামির তিনি দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড মঞ্জুর না হওয়া অন্য দুই আসামি নিরেশ দাস ও নিকেশ দাসকে কারাগারে পাঠানো হয়।

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর সকালে বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের মিহারী নয়াগ্রামের পিসির (ফুফুর) বাড়ির একটি পরিত্যক্ত রান্নাঘরের জানালার গ্রিলের সঙ্গে মুখ বাঁধা ও দণ্ডায়মান অবস্থায় প্রান্ত দাসের লাশ পাওয়া যায়। প্রান্ত উপজেলার সুজানগর ইউনিয়নের বাঘমারা গ্রামের সনত দাসের ছেলে। তিনি পিসির বাড়িতে থেকে এম মন্তাজিম আলী কলেজে লেখাপড়া করতেন। এই ঘটনায় লাশ উদ্ধারের দিনই একটি অপমৃত্যু মামলা হয়েছিল। পরবর্তীতে ময়নাতদন্ত প্রতিবেদনে প্রান্তকে হত্যার বিষয়টি উঠে আসলে প্রান্তের বড় ভাই শুভ দাস বাদী হয়ে পিসাতো ভাই সুমন দাসকে ১ নম্বর আসামি করে বড়লেখা থানায় ৮ জনের নাম উল্লেখ ও ৬জনকে অজ্ঞাতনামা রেখে হত্যা মামলা করেন। 

পুলিশ সুমন দাস, তাঁর স্ত্রী নিভা রানী দাস, কাকাতো ভাই নিরেশ দাস, নিকেশ দাস ও ভাতিজা চন্দন দাসকে গ্রেপ্তার করে। পরে সুমন দাস বড়লেখা আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম হরিদাস কুমারের খাস কামরায় হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। 

মামলার তদন্তকারী ও বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিনুল হক দুই আসামির তিনদিনের রিমান্ড মঞ্জুরের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ঘটনার বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।’



মন্তব্য