kalerkantho


মাদারীপুর জেলা প্রশাসনের অভিযান

মাদারীপুরে নির্বাচনী প্রচারসামগ্রী অপসারণ

মাদারীপুর প্রতিনিধি   

২০ নভেম্বর, ২০১৮ ১৮:০২



মাদারীপুরে নির্বাচনী প্রচারসামগ্রী অপসারণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচনী এলাকায় থাকা ধব ধরণের বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন, পোস্টার ও তোরণসহ সকল প্রকার প্রচারণ সামগ্রী অপসারণের কাজ শুরু হয়েছে।

গতকাল সোমবার বিকেল থেকে আজ মঙ্গলবার সড়ক ও মহাসড়কসহ সদর উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব অপসারণ করেছে মাদারীপুর জেলা প্রশাসন। এ অভিযান চলমান থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক সম্ভাব্য প্রার্থীদের পক্ষে প্রচারসামগ্রী পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল, আলোকসজ্জা ও নির্বাচনী ক্যাম্প থাকলে তা ১৮ নভেম্বর রাত ১২টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের অপসারণ করার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। কিন্তু মাদারীপুর জেলার সর্বত্র এসব প্রচার সামগ্রী থাকালেও কেউ তা অপসারণ করেনি। তাই প্রচারণায় ব্যবহৃত এ সকল প্রচার সামগ্রী অপসারণে ঢাকা-বরিশাল মহাসড়কের মস্তফাপুর ও আশেপাশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব প্রচার সামগ্রী ভেঙে ফেলে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, নির্বাচনী বাধা নিষেধ কোনো প্রার্থী যদি অমান্য করে তাহলে তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী তৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে শহর বা গ্রামের কোনো স্থানেই পোস্টার, ব্যানার, বিলবোর্ড, তোরণ ইত্যাদি ব্যবহার করে নির্বাচনী প্রচারণা করা যাবে না। এসব প্রচারণা আইনগত অপরাধ। নির্বাচনের আগে ২১ দিন পর্যন্ত নিয়ম অনুসারে প্রচারণা চালানো যাবে। কিন্তু এর আগেই এলাকায় কোনো নির্বাচনী প্রচারণা চালানো যাবে না।

তিনি বলেন, এসব প্রচারণা উচ্ছেদে আমাদের অভিযান অব্যাহত থাকবে। নিয়মের বাইরে গিয়ে কেউ যদি প্রচারণা চালায় তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য