kalerkantho


এসএসসির ফরম পূরণে কালকিনিতে নেওয়া হচ্ছে বাড়তি টাকা

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৮ ১৬:১১



এসএসসির ফরম পূরণে কালকিনিতে নেওয়া হচ্ছে বাড়তি টাকা

মাদারীপুরের কালকিনি উপজেলায় ৪৭ মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় সব ক'টিতে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ফরম পূরণের সময় অন্য কোনো ফি আদায় করা যাবে না- সরকারি এমন নির্দেশনা থাকলেও তা না মেনে বিভিন্ন কারণ দেখিয়ে অতিরিক্ত টাকা নিচ্ছে সংশ্লিষ্ট বিদ্যালয় কর্তৃপক্ষ। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

কালকিনি শিক্ষা কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, হাইকোর্টের আদেশে শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য কেন্দ্র ও ব্যবহারিক ফিসহ মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ১৬৮০ টাকা এবং বিজ্ঞান শাখায় ১৮৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিভিন্ন বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে করা বলে জানা গেছে, খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল অ্যান্ড কলেজে ৩৫০০ টাকা, আন্ডারচর উচ্চ বিদ্যালয়ে ২৫০০ টাকা, কালকিনি পাইলট সরকারী মডেল উচ্চ বিদ্যালয় ও কালকিনি সৈয়দ আবুল হোসনে একাডেমিতে তিন বিভাগেই ২০০০ টাকা করে নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ফরম পূরণের নামে অতিরিক্ত আদায় করার টাকার কোনো রসিদ দিচ্ছে না বিদ্যালয় কর্তৃপক্ষ।

খাসেরহাট সৈয়দ আবুল হোসেন স্কুল অ্যান্ড কলেজের নাম প্রকাশ না করার শর্তে এক শিড়্গার্থী জানায়, ৩৫০০ টাকা দিয়ে ফরম পূরণ করেছি। স্কুলের নির্ধারিত টাকা থেকে কম দিলে ফরম পূরণের অনুমতি দিচ্ছে না প্রধান শিক্ষক।

খাসেরহাট স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. শাজাহান অতিরিক্ত টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন, আমরা শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ১৭ শ এবং বিজ্ঞান শাখায় ১৮ শ টাকা নিয়েছি। আর তিন মাসের কোচিং ফি বাবদ ৫ শ টাকা করে নিয়েছি তবে সবাই দেয়নি।



মন্তব্য