kalerkantho


ধুনটে খাবারের খোঁজে লোকালয়ে বিরল প্রজাতির হনুমান

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৮ ২০:০৭



ধুনটে খাবারের খোঁজে লোকালয়ে বিরল প্রজাতির হনুমান

বগুড়ার ধুনট উপজেলায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বিরল প্রজাতির দলছুট একটি হনুমান। পরিবেশ বিপর্যয় ও খাদ্য সঙ্কটের কারণে দলছুট হয়ে হনুমানটি লোকালয়ে ঢুকে পড়েছে বলে ধারণা করছেন অনেকে।

আজ রবিবার সকাল থেকে উপজেলার ভান্ডারবাড়ি, পুকুরিয়া ও ভুতবাড়িসহ প্রত্যন্ত এলাকার বিভিন্ন গ্রামে ঘুরছে হনুমানটি। কখনো গাছের ডালে আবার কখনো বসতঘরের চালে, বাড়ির আঙ্গিনায় দেখা মিলছে প্রাণীটির।

সরেজমিনে দেখা গেছে, হনুমানটিকে এক নজর দেখতে উৎসুক জনতার ভিড়। আদর করে নানা জাতের দেশীয় ফল খেতে দিচ্ছেন অনেকে। দুধ-কলাও খেতে দিয়েছে অনেকে। কেউ দৃষ্টি আকর্ষণের জন্য নানাভাবে অঙ্গ-ভঙ্গি প্রদর্শন করছেন। আবার কেউবা কারণে-অকারণে প্রণীটিকে লক্ষ্য করে ঢিল ছুঁড়ছেন।

উপজেলার ভান্ডারবাড়ি গ্রামের আব্দুর রাজ্জাক বলেন, রবিবার সকালে ঘুম থেকে উঠেই নজরে আসে হনুমানটি। মহুর্তের মধ্যে উৎসুক জনতার ভিড় জমে উঠে। কয়েক দিন আগে থেকে কাজিপুর উপজেলার বিভিন্ন গ্রামে এই হনুমানটিকে দেখা গেছে।

বন্যপ্রাণী সংরক্ষণ বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম বলেন, কয়েক দিন আগে রায়গঞ্জ উপজেলার ধানঘরা এলাকায় হনুমানটি নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘুরে বেড়াচ্ছে।

কিন্ত হনুমানটি কোথা থেকে কিভাবে এই এলাকায় এসেছে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। তবে হনুমানটি সংরক্ষণের জন্য বন বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা হয়েছে। কিন্ত একই স্থানে স্থায়ীত্বকাল কম বলে হনুমানটিকে আটক করা সম্ভব হচ্ছে না।

ধুনট উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নুরে আলম সিদ্দিকী বলেন, এ বিষয়টি আমাকে কেউ বলেনি। তারপর খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য