kalerkantho


মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার জন্মজয়ন্তী পালিত

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি   

১৬ নভেম্বর, ২০১৮ ০০:২০



মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার জন্মজয়ন্তী পালিত

কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা দানবীর রণদা প্রসাদ সাহার ১২২তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। তার জন্মজয়ন্তী উপলক্ষে বৃহস্পতিবার কুমুদিনী কল্যাণ সংস্থা, কুমুদিনী হাসপাতাল, নার্সিং স্কুল এন্ড কলেজ, কুমুদিনী উইমেন্স মেডিক্যাল কলেজ ও ভারতেশ্বরী হোমস দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করে। কুমুদিনী হাসপাতালে রণদার প্রতিকৃতিতে পুস্পমাল্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

কর্মসূচীর মধ্যে ছিল প্রার্থনা ও আলোচনা সভা, কুমুদিনী হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন এবং ভারতেশ্বরী হোমসের ছাত্রীদের রক্তদান কর্মসূচী।

এ ছাড়া কুমুদিনী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড নানা রঙে সাজিয়ে সন্ধ্যা সাতটায় মোমবাতি প্রজ্বলন করা হয়। এতে হোমসের ছাত্রী, শিক্ষক ও অতিথিবৃন্দ দুই হাতে প্রায় ২ হাজার মোমবাতি প্রজ্বলন করে।

এর আগে সেখানে এক আলোচনাসভার আয়োজন করা হয়। কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা মেজর জেনারেল (অব) জীবন কানাই দাস, ভিসি মনিন্দ্র কুমার রায়, প্রাক্তন সচিব আবু আলম প্রমুখ। পরে ভারতেশ্বরী হোমসে কেক কাটা ও ছাত্রীদের দেয়ালিকা উদ্বোধন করা হয়।

১৮৯৬ সারে ১৫ নভেম্বর উথ্যান একাদশীতে অতিদরিদ্র পরিবারে এ মহামনীষীর জন্ম। তার মায়ের নাম কুমুদিনী এবং বার নাম দেবেন্দ্র নাথ সাহা। শিশুকালেই পিতা মাতাকে হারিয়ে অশিক্ষার অন্ধকারে আস্তে আস্তে বড় হতে থাকে। কঠিন অধ্যাবসায় আর অদম্য সাহসিকতা নিয়ে এগিয়ে যান তিনি। জীবন সংগ্রামে জয়ী এই মহামানব জীবনের সমস্ত উপার্জিত অর্থ মানবতার কল্যাণে দান করে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযদ্ধের সময় পাক হানাদারদের এদেশীয় দোসরদের সহায়তায় রণদা প্রসাদ সাহা ও ছেলে ভবানী প্রসাদ সাহা রবিবে অপহরণ করে নিয়ে যায়। তার পর থেকে তাদের আর কোনো সন্ধান মেলেনি।



মন্তব্য