kalerkantho


ইবির ‘বি’ ইউনিটে শর্ত শিথিলেও ২০ শতাংশ পাস

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ নভেম্বর, ২০১৮ ২৩:০৩



ইবির ‘বি’ ইউনিটে শর্ত শিথিলেও ২০ শতাংশ পাস

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। পাসের শর্ত শিথিলের পরেও প্রকাশিত ফলাফলে ২০.২৬ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন ‘বি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. সাইদুর রহমান। এ সময় সেখানে ইউনিট সমন্বয়কারীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সংশ্লিস্ট ইউনিট সূত্রে জানা যায়, গত ৪ নভেম্বর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৩টি বিভাগের মোট ১ হাজার ৩৫ টি আসনের বিপরীতে ১৮ হাজার ৮১০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ৩ হাজার ৮১০জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় পাশ করে। মোট তিনটি শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম শিফটে ৩৪৯ জন, দ্বিতীয় শিফটে ৩৪৮ জন এবং তৃতীয় শিফটে ৩৩৮ জনের মেধা তালিকা প্রকাশ করেছে প্রশাসন।

'বি' ইউনিটে ফল বিপর্যয়ের আশঙ্কা দেখে শর্ত শিথিল করে ফল প্রকাশ করেছে সংশ্লিষ্টরা। এমসিকিউ অংশে পাসের জন্য ২৪ নম্বর (৪০ শতাংশ) এবং লিখিত অংশে ২০ নম্বরে সর্বনিম্ন ৭ শর্ত ছিল। ভর্তি পরীক্ষা কমিটির সভায় ওই ইউনিটে পাশের শর্ত শিথিল করা হয়েছে। এমসিকিউতে মাত্র ১৮ (৩০ শতাংশ) এবং লিখিত পরীক্ষায় মাত্র ৩ শর্ত রেখেছে কতৃপক্ষ। এদিকে পোষ্য কোটার জন্য এমসিকিউ অংশে ৩০ শতাংশের পরিবর্তে ২৩ শতাংশ এবং লিখিত পরীক্ষার পাস নম্বর ৬ থেকে ২ এ নামিয়ে এনেছে কতৃপক্ষ। এই শর্ত শিথিলের পরেও মাত্র ২০.২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এ ছাড়া ভর্তি পরীক্ষায় ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www. iu ac.bd) তে পাওয়া যাবে। 



মন্তব্য