kalerkantho


তৃণমূল টেকসই উন্নয়নে একখণ্ড সোনার বাংলা বেতাগা

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি   

১৪ নভেম্বর, ২০১৮ ১৬:৫০



তৃণমূল টেকসই উন্নয়নে একখণ্ড সোনার বাংলা বেতাগা

বাগেরহাট জেলার ফকিরহাটে তৃণমূল দরিদ্র জনগষ্ঠীকে কাজে লাগিয়ে টেকসই অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে গত সাড়ে নয় বছরে একখণ্ড সোনার বাংলায় রুপান্তরিত হয়েছে পিছিয়ে থাকা জনপদ বেতাগা। এসডিজি বাস্তবায়নে প্রায় সকল ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়ন করে দেশে ও দেশের বাইরে অনুকরণীয় উজ্জ্বল উদাহরণ হিসাবে দৃষ্টান্ত স্থাপন করেছে।

শতভাগ বৃক্ষ বেষ্টনীতে ঘেরা ২৩ বর্গ কি.মি. আয়তনের এ ইউপিতে মোট জনসংখ্য ১৫,৭৪৫জন। কৃষি ৫৬%, ব্যবসায়ী ১৮% , চাকরি ১০%, মৎস্য ও পোল্ট্রিখামারী ৭% শ্রমজীবী ৯%। শিক্ষকতা পেশায় নিযুক্ত ১.৭% জনগষ্ঠির হাতে ৮৩% শিক্ষার হারে উন্নিত হয়েছে।

প্রতি বছর ১৫ নভেম্বর এ ইউনিয়নের জনপ্রতিনিধ ও সাধারণ মানুষ তাদের উন্নয়ন অগ্রযাত্রাকে সচ্ছতা জবাবদিহিতার মাধ্যমে সকলের কাছে তুলে ধরতে 'বেতাগা দিবস' পালন করে থাকে।

১৪টি স্টান্ডিং কমিটির মাধ্যমে এ ইউনিয়নের জনগণকে বিভিন্ন ক্ষেত্রে একটি দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করে গড়ে তুলতে নিরলস পরিশ্রম করেছেন বেতাগা থেকে ৫ম বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান স্বপন দাশ।

স্বপন দাশ কালের কণ্ঠকে বলেন, পিছিয়ে থাকা জনগষ্ঠীকে জনসম্পদ রুপান্তর করাই আমাদের লক্ষ্য। মেধাবী শিক্ষার্থিদের থেকে শুরু করে কন্য শিশু, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের দরিদ্য পরিবারের পাশে অর্থিক সহায়তা দিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও দক্ষ জনশক্তি গড়ে তোলা হচ্ছে। স্বাস্থ্য সম্মত ও উন্নত প্রযুক্তিতে কৃষি ফসল উৎপাদন, পোল্ট্রি ও ডেয়ারি ফার্মিংয়ের সাথে সম্পৃক্ত প্রায় সকল পরিবার স্বাবলম্বী হয়েছে। কৃষক শ্রমিক দিনমজুর থেকে শুরু করে এ ইউনিয়নের প্রায় সকল মানুষ এখন আর্থিকভাবে সচ্ছল।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব (এসডিজি) মো. মোজাম্মেল হোসেন কালের কণ্ঠকে বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে বেতাগা ইউনিয় পরিষদ একটি মাইল ফলক। জনপ্রতিনিধি ও সাধারণ জনগণের মতামনের ভিত্তিতে সচ্ছতা জবাবদীহিতার মাধ্যমে কাজ করলে উন্নয়ন নিশ্চিত হবে। যার উদাহরণ হতে পারে বেতাগা।

বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন নাগরিক প্লাটফর্ম আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, নতুন বৈশ্বিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন নিয়ে পৃথিবীব্যাপী আলোচনা হচ্ছে। আথচ এই বেতাগা ইউনিয়নে এসডিজি’র কার্যাবলী বাস্তবায়নে ইতোমধ্যে অনেক এগিয়ে গেছে। তৃণমূলে অর্থ-সামাজিক অন্তর্ভুক্তিমূলক বাস্তবায়নের উজ্বল উদাহরণ। এই সামাজিক এক্সপেরিমেন্ট দেশকে এগিয়ে নেবে। বিশ্বকে পথ দেখাবে।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, তৃণমূলে টেকসই গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে বেতাগা এক টুকরো সোনার বাংলায় রুপান্তরিত হয়েছে।



মন্তব্য