kalerkantho


দেবীগঞ্জে চুরির অভিযোগে গণপিটুনিতে যুবক নিহত

পঞ্চগড় প্রতিনিধি    

২৩ অক্টোবর, ২০১৮ ১৯:৫৫



দেবীগঞ্জে চুরির অভিযোগে গণপিটুনিতে যুবক নিহত

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলায় সোনাপোতা এলাকায় গরু চুরি করার সময় গণপিটুনিতে মঞ্জুরুল ইসলাম নামে যুবকের মৃত্যু হয়েছে। নিহত যুবক দিনাজপুর জেলার খানসামা উপজেলার গোয়ালদিহি গ্রামের আজিজুল ইসলামের ছেলে।
 
পুলিশ ও স্থানীয়রা জানায়, সোমবার দিবাগত রাত ৩ টার সময় দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের সোনাপোতা বানিয়াপাড়া এলাকায় বাছেদ আলীর বাড়িতে ৩ জন চোর গরু চুরি করতে গেলে বাড়ির মালিক টের পেয়ে যায়। এ সময় তিনজন চোরের মধ্যে ২ জন পালিয়ে যেতে সক্ষম হলেও হাতেনাতে ধরা পড়ে মঞ্জুরুল ইসলাম। পরে ক্ষুব্ধ স্থানীয়দের গণপিটুনিতে গুরুতর অসুস্থ হয়ে পড়ে মঞ্জুরুল। স্থানীয়রা তাকে দ্রুত দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পুলিশ নিহতের লাশ ময়না তদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে প্রেরণ করে।
 
এ ঘটনায় দেবীগঞ্জ থানায় চুরি ও হত্যার দুটি পৃথক মামলা হয়েছে। নিহত মঞ্জুরুল ইসলামসহ অজ্ঞাত আরো দুইজনকে আসামি করে চুরির মামলা করেছেন দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের সোনাপোতা বানিয়াপাড়া এলাকার বাছেদ আলী এবং ওই এলাকার প্রায় দুই/তিনশ জনকে আসামি করে হত্যা মামলা করেছেন নিহত মঞ্জুরুল ইসলামের বাবা আজিজুল ইসলাম।
 
স্থানীয়রা আরো জানায়, ওই এলাকায় সম্প্রতি চোরের উৎপাত বেড়ে গেছে। গত ১২ অক্টোবর ওই এলাকার কৃষকের ৪ টি গরু চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়দের ধাওয়ায় গরু রেখেই পালিয়ে যায় চোরেরা। তারপর থেকেই রাত জেগে পাহাড়া দিচ্ছিলেন স্থানীয়রা।
 
ওই এলাকার হামিদুল ইসলাম জানান, আমরা ঘুমাচ্ছিলাম। এ সময় গরু ঘরে কেউ প্রবেশ করেছে এমন শব্দ পাই। তারপর চিৎকার দিলেই দুই চোর পালিয়ে যায়। আমরা মঞ্জুরুল নামের এক চোরকে ধরে ফেলি। সে গোয়াল ঘরের ভেতরেই ছিল। পরে স্থানীয়রা তাকে মারধর করে স্থানীয়র ইউপি সদস্যের হাতে তুলে দেয়। পরে ইউপি সদস্য হারুন অর রশিদ তাকে সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নিয়ে গেলে ক্ষুব্ধ স্থানীয়রা তাকে মারধর করে। পরে সে অসুস্থ হয়ে পড়লে তাকে দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়।
 
নিহত মঞ্জুরুল ইসলামের বাবা আজিজুল ইসলাম ছেলের চুরির অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা ছেলে চুরি করে না। সে এমনিতেই এদিক ওদিক ঘুরে বেড়ায়। তাকে চোর ভেবে পিটিয়ে হত্যা করা হয়েছে। আমি এর বিচার চাই।
 
দেবীগঞ্জ থানার ওসি (তদন্ত) শাহ আলম জানান, গরু চুরি করার সময় ওই যুবককে স্থানীয়রা ধরে ফেলে। পরে স্থানীয়দের পিটুনিতে অসুস্থ হয়ে পড়লে তাকে দেবীগঞ্জ হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। লাশের প্রাথমিক সুরতহালে তার শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা ও একটি চুরির মামলা হয়েছে। আমরা মামলা অনুযায়ী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।
 
দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. আবু সায়েম বলেন, হাসপাতালে নিয়ে আসার আগেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।
 
দেবীগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. একরামুল হক সরকার বলেন, এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে। নিহতের লাশ ময়না তদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।


মন্তব্য