kalerkantho


মা ইলিশ রক্ষায় শিবালয়ের যমুনা নদীতে নৌ র‌্যালি

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি   

২৩ অক্টোবর, ২০১৮ ১৯:০৩



মা ইলিশ রক্ষায় শিবালয়ের যমুনা নদীতে নৌ র‌্যালি

পদ্মা-যমুনায় মা ইলিশ রক্ষা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষে মানিকগঞ্জের শিবালয়ের যমুনা নদীতে বিশাল নৌ র‌্যালির অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার ইঞ্জিন চালিত প্রায় চারশতাধিক নৌকা নিয়ে মানিকগঞ্জ জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর যৌথভাবে এ নৌ র‌্যালির আয়োজন করে।

শিবালয় উপজেলা নির্বাহী অফিসার মেহেদী হাসানের সঞ্চলনায় র‌্যালিতে বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, মৎস্য অধিদপ্তর সহকারী পরিচালক মো. আব্দুর রাজ্জাক, জেলা মৎস্য অফিসার ড. মনিরুজ্জামান, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান তোজাম্মেল হক তোজা, শিবালয় উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবর প্রমুখ।

এ ছাড়া দৌলতপুর ইউএনও সাবরিনা সারমিন, শিবালয় সহকমিশনার (ভূমি) নাহিয়া আহম্মদ, শিবালয় মৎস্য অফিসার রফিকুল আলম, ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের, আকতারুজ্জামান খান মাসুম, মাহমুদুল আমীন ডিউক প্রমুখ উপস্থিত ছিলেন।

র‌্যালিতে ব্যানার, ফেস্টুন, বাদ্যযন্ত্রসহ বিভিন্ন ধরনের ৪ শতাধিক নৌকা অংশ নেয়। এ সময় আরিচা ঘাট থেকে জাফরগঞ্জ পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার নদী প্রদক্ষিণকালে বহু জেলে ও স্থানীয় লোকজন এ র‌্যালি উপভোগ করে। ইলিশের এই প্রজনন মৌসুমে নদীতে ইলিশ ধরা থেকে বিরত থাকার পাশাপাশি সরকারি আইন মানার অনুরোধ জানানো হয়।

জানা গেছে, শিবালয়, দৌলতপুর ও হরিরামপুর উপজেলার পদ্মা-যমুনার প্রায় দেড়শ বর্গকিলোমিটার এলাকায় গত ৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত ১৮৯ অভিযানে ২৮০ ব্যক্তিকে মোবাইল কোর্টের মাধ্যেমে বিভিন্ন মেয়দে কারাদণ্ড ও ৭৪ জনের অর্থদণ্ড করা হয়। এতে ৭৬ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩ লাখ ৫৬ হাজার টাকা আদায় হয়। অভিযানে প্রায় ২ মেট্রিক টন ইলিশ জব্দ করে বিভিন্ন এয়াতিম খানায় বিতরণ করা হয়। এ ছাড়া প্রায় ১৬ লাখ ৩৫ হাজার টাকা মূল্যের ৬৬ লাখ ৫১৫ ঘনমিটার জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়।



মন্তব্য