kalerkantho


কাশিয়ানীতে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি    

২৩ অক্টোবর, ২০১৮ ১৬:৫৮



কাশিয়ানীতে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ

গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলা মৎস্য অধিদপ্তর উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এক লাখ ৬০ হাজার মিটার নিষিদ্ধ জাল আটক করেছে। সেই সাথে মধুমতি নদীতে ইলিশ শিকার ও বিক্রির অপরাধে তিন জেলেকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে।

জানা গেছে, কাশিয়ানী উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাজান সিরাজ, সহকারী মৎস্য কর্মকর্তা এস এম লুত্ফর রহমানকে নিয়ে গত ৭ অক্টোবার থেকে ইলিশ মাছ এবং দেশীয় মাছ রক্ষা করতে  মধুমতি নদীসহ বিভিন্ন নদী, হাট-বাজারের ৪৮টি পয়েন্টে অভিযান পরিচালনা করেন। এসব অভিযানে তিনি এক লাখ ৬০ হাজার মিটার সরকার নিষিদ্ধ জাল আটক করে তা আগুনে পুড়িয়ে  ধ্বংস করেন।

কাশিয়ানী বাজারে অভিযান চালিয়ে ইলিশ মাছ বিক্রির অপরাধে ১৪০ পিস ইলিশসহ উপজেলা সদরের কৃষ্ণ চন্দ্র বিশ্বাস (৪৫) নামে এক ইলিশ মাছ বিক্রেতাকে আটক করেন। আটককৃত মাছ এতিমখানা ও দুঃস্থদের মধ্যে বিতরণ করেন। মধুমতি নদী থেকে ইলিশ মাছ শিকার করার সময়ে হাতেনাতে মো. সাগর মোল্যা (২৭) এবং জিন্দার আলী ফকির (২৫) কে আটক করেন। 
এদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এস এম মাঈন উদ্দিনের ভ্রাম্যমাণ আদালত পৃথক পৃথকভাবে মোট ২৫ হাজার টাকা জরিমানা করেন। 

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাজান সিরাজ বলেন, ইলিশ মাছ রক্ষা করতে মধুমতি নদীতে অভিযান চালিয়ে জাল আটক করা হচ্ছে এবং দেশীয় প্রজাতির মাছ রক্ষা করতে বাজারে বাজারে অভিযান চালিয়ে কারেন্ট জাল আটক করা হচ্ছে। পরর্বতীতে দেশীয় মাছ রক্ষা করতে উপজেলার ১৪টি ইউনিয়নে খাল, নদী, পুকুরে যাতে পানি সেচ দিয়ে মাছ ধরতে না পারে সেটা শক্ত হাতে দমন করা হবে।



মন্তব্য