kalerkantho


শার্শায় বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

বেনাপোল (যশোর) প্রতিনিধি   

২৩ অক্টোবর, ২০১৮ ১৫:৩২



শার্শায় বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা

বেসরকারি এনজিও ব্র্যাক-এর 'জেন্ডার জাস্টিস আ্যান্ড ডাইভারটিস' এর উদ্যোগে যশোরের শার্শা উপজেলা সভাকক্ষে নারী নির্যাতন, বাল্যবিবাহ প্রতিরোধ ও প্রতিকারে স্থানীয় ব্যক্তিদের ভূমিকা শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ১০টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া আফরোজ, ব্র্যাকের জেলা ম্যানেজার-১ আতিয়ার রহমান, জেলা ম্যানেজার-২ ও ধারণাপত্র উপস্থাপক সঞ্জয় ব্যানার্জী, উপজেলা ম্যানেজার-১ মহসীন ও উপজেলা ম্যানেজার পিন্টু মণ্ডল-২।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু বলেন, আমাদের প্রত্যেকের সতর্ক থাকতে হবে যেন বাল্যবিবাহ আমাদের আশপাশে কেউ না দিতে পারে। অল্প বয়সে বিয়ে হলে স্বাস্থ্যহানিসহ শিশু ও মায়ের মৃত্যুর হার বেড়ে যেতে পারে। একমাত্র বাল্যবিবাহের কারণে আমাদের সমাজে নারীরা যেমন নির্যাতন হয় তেমনি শিশু নির্যাতনও বেড়ে যায়। অতি দারিদ্রতার কারণে ও বাল্যবিবাহ হয়ে থাকে। যার ফলে মেধা থাকা সত্বেও ঐ কিশোরী ভালো লেখাপড়া করতে না পারায় ভালো চাকরি থেকেও বঞ্চিত থেকে যায়। আবার বাল্য বিবাহ আমাদের কাজীরা না দিতে চাইলেও তাদের কিছু  প্রভাবশালী ব্যক্তিরা ও অনেক সময় চাপ প্রয়োগ করে বিয়ে দিতে বাধ্য করে। এটাও আমাদের সামাজিক ব্যাধি।

এ সময় আরো উপস্থিত ছিলেন শার্শা উপজেলার ১১ টি ইউনিয়ন থেকে আসা ব্র্যাক স্কুলের শিক্ষিকা, কিশোরী প্রতিনিধি, ব্র্যাক স্কুলের ছাত্রী, ব্র্যাক সমিতির সভানেত্রী, স্থানীয় অভিভাবক ও গণ্যমান্য ব্যক্তিরা।



মন্তব্য