kalerkantho


বাকৃবিতে বিশ্ব ডিম দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি   

২৩ অক্টোবর, ২০১৮ ১৫:১৭



বাকৃবিতে বিশ্ব ডিম দিবস পালিত

'সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই' স্লোগানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। মঙ্গলবার পোলট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে পশুপালন অনুষদের শিক্ষক, শিক্ষার্থীদের অংশগ্রহণে সকাল সাড়ে ১০টার দিকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনে গিয়ে শেষ হয়।

পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় পোলট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম এবং সাবেক ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী।

আলোচনাসভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোলট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন। মূল প্রবন্ধে ড. মো. ইলিয়াস হোসেন বলেন, প্রাণিজ আমিষের মধ্যে ডিমের দাম সবচেয়ে কম। শরীর সুস্থ-সবল রাখার জন্যে প্রতিটি মানুষের দিনে কমপক্ষে ১টি করে ডিম খাওয়া দরকার। সম্প্রতি খাদ্য ও কৃষি সংস্থা প্রতিটি মানুষকে দিনে দুটি করে ডিম খাবার জন্য পরামর্শ দিয়েছেন। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা, চোখের রোগ প্রতিরোধসহ বিভিন্ন রোগ প্রতিরোধে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ-সবল জাতি গঠনে ডিমের কোনো বিকল্প নেই। 



মন্তব্য