kalerkantho


আমি নিজেও একজন মুসলিম : বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত

নরসিংদী প্রতিনিধি   

১৮ অক্টোবর, ২০১৮ ১৯:৫৮



আমি নিজেও একজন মুসলিম : বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ ই মি. চাং জুঅউ নরসিংদীর মনোহরদীতে নারান্দী-চীন মৈত্রী কেন্দ্রে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করা হয়। পরে স্থানীয় নারান্দী শরাফত আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারান্দী বাজার, প্রাচীন স্থাপত্যের নারান্দী বাজার জামে মসজিদ পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত।

এ সময় স্থানীয় সাংসদ ও বাণিজ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, নারান্দী-চীন মৈত্রী কেন্দ্রের চেয়ারম্যান নিউজ টুডের সাবেক সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি রিয়াজউদ্দিন আহমেদ, কেন্দ্রের নির্বাহী পরিচালক লে.কর্ণেল (অব) জয়নাল আবেদীন উপস্থিত ছিলেন।

চীনের রাষ্ট্রদূত স্থানীয় নারান্দী শরাফত আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনকালে কোমলমতি শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করে প্রাথমিক ধাপের শিক্ষা পদ্ধতি ও স্বাস্থ্য বিষয়ে নানা খোঁজখবর নেন। এসময় তিনি শিক্ষার্থীদেরকে চীনের ভাষা শিক্ষা বইসহ শিক্ষা উপকরণ ও নানা খেলনার সামগ্রী উপহার দেন।

পরে তিনি স্থানীয় নারান্দী বাজার মসজিদ পরিদর্শন করেন। সেখানে তিনি ১০ হাজার টাকা অনুদান দিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করে জানান, আমি নিজেও একজন মুসলিম। চীনের কুমবিং প্রদেশে তাদের বাড়ি। তার গ্রামে প্রায় শতাধিত মুসলিম পরিবার রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাদের মসজিদটি ভেঙে ফেলা হয়।

সম্প্রতি তারা নিজেরা মিলে একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করেছেন। পরে তিনি স্থানীয় নারান্দী বাজার ঘুরে দেখেন এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ব্যবসা-বাণিজ্যের খোঁজখবর নেন।

গ্রামে স্থানীয় সরকারের উন্নয়ন কর্মকাণ্ডও ঘুরে দেখেন। নারান্দী-চীন মৈত্রী কেন্দ্রের চেয়ারম্যান রিয়াজউদ্দিন আহমেদ বলেন, চীনের রাষ্ট্রদূত মূলত মৈত্রী কেন্দ্রের কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করতে এসেছেন। শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষনের জন্য চীন সরকারের সহায়তায় ২৩ টি কম্পিউটার আনা হয়েছে।



মন্তব্য