kalerkantho


১৫৩টি পূজা মণ্ডপের প্রতিমায় চলছে রং-তুলির খেলা

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৮ ১২:১৫



১৫৩টি পূজা মণ্ডপের প্রতিমায় চলছে রং-তুলির খেলা

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই পূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। তাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে কুমিল্লা মুরাদনগর উপজেলার মৃৎশিল্পীদের। ইতোমধ্যে তারা মাটির কাজ শেষ করে রং-তুলির খেলায় মেতে উঠেছে। সনাতন ধর্মাবলম্বীদের মতে এ বছর মা দুর্গা ঘোটকে করে শান্তির বার্তা নিয়ে পৃথিবীতে আগমন করবেন।

মুরাদনগর উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, আগামী ১৫ অক্টোবর পঞ্চমী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজা উদযাপন শুরু। আর ১৯ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে উৎসব সম্পন্ন হবে। এ বছর উপজেলার ২২টি ইউনিয়নে ১৫৩টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এ বছরেও মুরাদনগর উপজেলায় পূজা মণ্ডপ বেড়েছে। এবার পূজামণ্ডপ গুলোর জন্য ৫০০ কেজি করে মোট ৭৬.৫ টন চাল বরাদ্দ করেছে প্রশাসন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। শেষ মুহূর্তে মণ্ডপে কেউ কাদা-মাটির তৈরিতে প্রতিমার শরীরে শৈল্পিক কারু কাজে ব্যস্ত, আবার কেউ রং তুলির আঁচড়ে প্রতিমাকে মনের মাধুরী মিশিয়ে ফুটিয়ে তুলছেন। 

উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, আনন্দ মুখর পরিবেশে মা দুর্গাকে বরণ করার সব প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। কোন ধরনের ঝুঁকি এড়াতে প্রশাসনের সহায়তা নেওয়া হবে।

এ ব্যাপারে মুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম জানান, শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনকে ঘিরে বিভিন্ন পর্যায়ের নিরাপত্তার জন্য মন্দিরে মন্দিরে ও পূজা মন্ডপে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বাত্মক কাজ করবে। এছাড়া মোবাইল কোর্ট, প্রতিটি পূজা মণ্ডপে আলাদা নিরাপত্তা ব্যবস্থা, ভিজিল্যান্স টিম, পুলিশ ও আনসার মোতায়েন থাকবে।  

 



মন্তব্য