kalerkantho


অর্থনৈতিক উন্নয়নে মতবিনিময় শিবগঞ্জে

আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ    

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:১২



 অর্থনৈতিক উন্নয়নে মতবিনিময় শিবগঞ্জে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট'র দলপ্রধান ও প্রতিনিধিরা শিবগঞ্জ প্রেস ক্লাব সদস্যদের সঙ্গে মতবিনিময় করেছেন। আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে শিবগঞ্জ শিল্প ও বণিক সমিতি কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ প্রেস ক্লাব সভাপতি আবদুল মজিদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট'র দলপ্রধান বেলজিয়ামের অধিবাসী ফিলিপ লেসিন্স, লোকাল ইকোনমিক ডেভেলপমেন্ট'র ফ্যাসিলিটেশন অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার রোকন উদ্দিন আহমেদ, জেলা ফ্যাসিলিটেটর নাহিদা সুলতান বর্ষা, বিবর্তন পর্যবেক্ষণ সমন্বয়ক (মনিটরিজ কো-অর্ডিনেটর) বাবুই সালসাবিল, শিবগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন, সাংবাদিক আহসান হাবিব, তারেক রহমান, আমিনুল হক সোনাসহ প্রেস ক্লাবের অন্য সদস্যরা।

সভায় সুইস ডেভলপমেন্ট কর্ডিনেশনের অর্থায়নে শিবগঞ্জের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে কোন কোন বিষয় ভূমিকা রাখতে পারে এবং কীভাবে তাদের স্থানীয়ভাবে সমস্যা সমাধান করে উন্নয়ন ঘটানো যায়- সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন টিম লিডার ফিলিপ লিসেন্স। তিনি স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে শিবগঞ্জ ও যশোরের একটি উপজেলায় স্থানীয় বিভিন্ন স্তরে অবদান রাখা প্রতিষ্ঠান ও সংগঠনকে একত্রিত করার মাধ্যমে কাজ করছেন বলে সাংবাদিকদের জানান। তিনি বলেন, স্থানীয় সাংবাদিকদের নানান সংবাদের পাশাপাশি স্থানীয় অনেক জিনিস কীভাবে ব্র্যান্ডিং করা যায় ও স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে কীভাবে কাজ করা যায় তা নিয়ে সাংবাদিকদের অগ্রণী ভূমিকা রাখা উচিত। হতে পারে তা শিবগঞ্জের আম ও রেশম। সুইসকনট্রাক্ট স্থানীয় বিভিন্ন স্তরে অবদান রাখা প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে  একসঙ্গে কাজ করতে চায় বলেও জানান তিনি।

ফিলিপ লিসেন্স বলেন, এ বিষয়ে শিবগঞ্জের সাংবাদিক সমাজ অগ্রণী ভূমিকা পালন করতে পারবে বলে সংস্থাটি মনে করেন। সংস্থাটি বাংলাদেশের দুটি উপজেলা নিয়ে প্রাথমিকভাবে কাজ শুরু করেছে। দুটি উপজেলায় পাইলট প্রোগ্রাম হিসেবে ১৮ মাস সময় নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে এটি ১২ বছর পর্যন্ত বর্ধিত করা যেতে পারে বলে মতবিনিময় সভায় জানানো হয়।   



মন্তব্য