kalerkantho


রি-রোলিং মিলের পানির হাউসের দেয়াল ধস

অল্পের জন্য বেঁচে গেল ১৮ শ্রমিকের প্রাণ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৫



অল্পের জন্য বেঁচে গেল ১৮ শ্রমিকের প্রাণ

ছবি: কালের কণ্ট

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক রপ্তানিমুখী রি-রোলিং মিলের পানির হাউসের দেয়াল ধসের ঘটনা ঘটেছে। এতে পার্শ্ববর্তী এসকে এগ্রো ফুড প্রসেসর নামে একটি কারখানার বসবাসরত ১৮ শ্রমিক অল্পের জন্য বেঁচে গেল। পানির হাউসের দেয়াল ধসের ঘটনায় এসকে এগ্রো ফুড প্রসেসর নামে একটি কারখানার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন। গতকাল সোমবার সকালে উপজেলার তেতলাবো এলাকার আল ফালাহ রি-রোলিং মিলে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্র জানায়, তেতলাবো এলাকার আল ফালাহ রি-রোলিং মিলে গত দুই মাস আগে প্রায় এক লাখ লিটার ধারণ সম্পন্ন একটি পানির হাউস নির্মাণ করা হয়। মিলের ব্যবহারের জন্য ওই হাউসে এক মাস ধরে পানি রাখা হয়। পানির হাউসের দেয়ালের পাশেই এসকে এগ্রো ফুড প্রসেসর নামে একটি কারখানার ৪ চার কক্ষ বিশিষ্ট একটি কাঠ ও টিন দিয়ে নির্মাণ করা ঘর রয়েছে। ওই ঘরে ১৮ জন শ্রমিক বসবাস করেন। সকাল সাড়ে ৯টার দিকে বিকট শব্দে আল ফালাহ রি-রোলিং মিলের পানির হাউসের দেয়াল ধসে যায়। এতে করে ধসে যাওয়া দেয়ালসহ পানির হাউসের পানি পার্শ্ববর্তী এসকে এগ্রো ফুড কারখানার ঢুকে যায়। ওই সময়ের আগেই কাজে চলে যাওয়ায় ১৮ শ্রমিক প্রাণে বেঁচে যায়। 

এদিকে এসকে এগ্রো ফুড কারখানার মালিক আব্দুল মমিনের দাবি, আল ফালাহ রি-রোলিং মিলের ধসে যাওয়া পানি এসকে এগ্রো ফুড কারখানায় ঢুকে চানাচুর, মুড়ি, বিস্কুট, চিপস, চাল, মসলা, মরিচসহ বিভিন্ন প্রকার উৎপাদিত খাবার জাতীয় পণ্য নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, মেশিনারীজ জিনিসপত্রও বিকল হয়ে পড়েছে। 

এ ব্যাপারে ফায়ার সার্ভিসের ডেমরা শাখার সিনিয়র স্টেশন অফিসার আব্দুল মান্নান জানান, পানির হাউসের দেয়াল ধসের ঘটনার সংবাদ পেয়ে আট সদস্য বিশিষ্ট একটি ইউনিট ঘটনাস্থলে আসি। পরে ধসে যাওয়া দেয়ার সরিয়ে দেখতে পান প্রকার কোন হতাহতের ঘটনা ঘটেনি। এ ছাড়া নির্মাণের ত্রুটি থাকায় পানির হাউসের দেয়াল ধসে পড়েছে। 
ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের এসপি জাহিদুল ইসলামসহ পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। 

এ ব্যাপারে আল ফালাহ রি-রোলিং মিলের মালিক শেখ আরিফ বলেন, পার্শ্ববর্তী এসকে এগ্রো ফুড কারখানার যে ক্ষয়ক্ষতি হয়েছে, তার ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। এ ছাড়া দুর্ঘটনা তো দুর্ঘটনাই। 



মন্তব্য