kalerkantho


শিবচরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৩২



শিবচরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছবি: কালের কণ্ঠ

মাদারীপুরের শিবচরের বিল পদ্মা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়েছে। মাঝ নদীতে ট্রলার নিয়ে ও নদীর দুই পাড়ে দাঁড়িয়ে হাজার হাজার দর্শক গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে ১০টি নৌকা অংশ নেয়।

আয়োজকরা জানান, প্রাচীনকাল থেকে বর্ষা মৌসুমে বিভিন্ন স্থানে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করে আসছেন মাদারীপুরের শিবচরের বাঁশকান্দি ইউনিয়নবাসী। তারই ধারাবাহিকতায় আজ রবিবার বিকেলে উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের বিল পদ্মা নদীতে নৌকা বাইচের আয়োজন করে ইউনিয়ন আওয়ামী লীগ ও ইউনিয়ন পরিষদ। নৗকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে ১০টি নৌকা অংশ নেয়। এই নৌকাবাইচ দেখতে জড়ো হয় দূর-দুরন্তের শিশু-কিশোরসহ সব বয়সের হাজার হাজার মানুষ। কেউবা নৌকায় চড়ে মাঝ নদীতে, কেউবা খালের পাড়ে দাঁড়িয়ে কিংবা ব্রিজের ওপরে দাঁড়িয়ে থেকে উপভোগ করেন অভিনব নৌকাবাইচ। হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দেখে দর্শকরা মুগ্ধ হন।

প্রতিযোগিতায় বাঁশকান্দি ইউপি চেয়ারম্যান আবুল বাশার মুন্সীর নৌকা প্রথম, নুর আলম খানের নৌকা দ্বিতীয় ও ছোহরাব তায়ানী ও ইউসুব খানের নৌকা যৌথভাবে তৃতীয় স্থান অর্জন করে নেন। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহমেদ, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, ইউপি চেয়ারম্যান আবুল বাশার মুন্সি , ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ নুর মোহাম্মদ মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন। সন্ধ্যায় অতিথিরা বিজয়ীদের মাঝে ২১ ইঞ্চি টেলিভিশন পুরস্কার প্রদান করা করেন অতিথিরা।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম মিয়া বলেন, বিভিন্ন স্থানে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করা হয়ে থাকে। তাই জনগণকে আনন্দ দেবার জন্য স্থানীয়রা এ নৌকাবাইচের আয়োজন করে। আশা করি আয়োজকরা প্রতিবছরই এত সুন্দর নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করবে।



মন্তব্য