kalerkantho


আশুলিয়ায় একটি গার্মেন্টে শ্রমিক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ২২:২৮



আশুলিয়ায় একটি গার্মেন্টে শ্রমিক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত

শ্রমিকদের স্বার্থ সংরক্ষণের পাশাপাশি মালিকপক্ষ ও শ্রমিকদের মাঝে সুসম্পর্ক সৃষ্টি এবং শিল্প প্রতিষ্ঠানে সুষ্ঠু কাজের পরিবেশ বজায় রাখতে রাজধানী ঢাকার অদূরে আশুলিয়া শিল্পাঞ্চলে রপ্তানিমুখি তৈরি পোশাক কারখানায় শ্রমিক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত আশুলিয়ার জিরাবো-পুকুরপাড় এলাকায় অরুনিমা স্পোর্টসওয়্যার লিমিটেডে এ শ্রমিক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ নিয়ে প্রতিষ্ঠানটিতে তৃতীয় বারের মত এই শ্রমিক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হলো। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ছয় ঘণ্টা কঠোর নিরাপত্তা ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে এ ভোট গ্রহণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ভোটগ্রহণ চলাকালে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও আইএলওর ঊর্ধ্বতন কর্মকর্তারা ভোটকেদ্রগুলো পরিদর্শন করেন।

এব্যাপারে অরুনিমা স্পোর্টসওয়্যার লিমিটেড কারখানার জেনারেল ম্যানেজার হামিদুল করিম জানান, বৃহস্পতিবার সকালে ব্যতিক্রমধর্মী এ নির্বাচনে শিল্প প্রতিষ্ঠানে কর্মরত তিন হাজার ছয়শ ১১ জন শ্রমিক তাদের পছন্দের প্রার্থীদেরকে ভোট প্রদান করেন।

তাদের ভোটে ১২ জন শ্রমিক প্রতিনিধি নির্বাচিত হবেন। নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ২৭ জন। ভোট গ্রহণ শেষে রাতে বিজয়ীদের নাম ঘোষণা করবেন কারখানা কর্তৃপক্ষ। পরে ওই নির্বাচিত ১২ জন শ্রমিক প্রতিনিধি প্রতিষ্ঠানে কর্মরত সকল শ্রমিকদের সুযোগ-সুবিধা নিয়ে মালিক পক্ষের সঙ্গে আলোপ-আলোচনা করবেন।

পাশাপাশি তারা মালিকপক্ষকে বিভিন্ন পরামর্শ দিয়েও সহযোগিতা করবেন। মূলত, মালিকপক্ষ ও শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার লক্ষ্যেই তৃতীয় বারের মতো কারখানায় এই ব্যতিক্রমধর্মী নির্বাচনের আয়োজন করা হয়েছে।

ভোট গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অরুনিমা স্পোর্টসওয়্যার লিমিটেডের চেয়ারম্যান কামরুল হুদা, ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবেদ হোসেন, উপ ব্যবস্থাপক ফারুকুল ইসলাম, জেনারেল ম্যানেজার (উৎপাদন) খলিলুর রহমান, সহকারী ব্যবস্থাপক আব্দুর রহিমসহ আরো অনেকে।


 



মন্তব্য