kalerkantho


স্বাস্থ্য গবেষণা

কানাডায় অ্যাওয়ার্ড পেলেন শাবিপ্রবির অধ্যাপক ইকবাল

জকিগঞ্জ (সিলেট) প্রতিনিধি    

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৪৩



কানাডায় অ্যাওয়ার্ড পেলেন শাবিপ্রবির অধ্যাপক ইকবাল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক (বর্তমানে শিক্ষা ছুটিতে) ইকবাল আহমদ চৌধুরী কানাডার নোভাস্কশা হেলথ রিসার্চ ফাউন্ডেশন থেকে স্বাস্থ্য গবেষণায় কৃতিত্বের জন্য ‘স্কশা স্কলার্স’ অ্যাওয়ার্ড পেয়েছেন।

ইকবাল আহমদ চৌধুরী জানান, নোভাস্কশার সবগুলো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের থেকে যাঁরা স্বাস্থ্য গবেষণায় সবচেয়ে মেধাবী, যাঁদের একাডেমিক ফলাফল ভালো এবং গবেষণাসহ সমাজসেবামূলক কাজে যাঁদের উল্লেখযোগ্য অবদান রয়েছে তাঁদের এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। 

ইকবাল আহমদ চৌধুরীর বাড়ি সিলেটের জকিগঞ্জের আটগ্রামের কাজির পতন গ্রামে। তাঁর বাবা আব্দুল বারী চৌধুরী ও মা জাহানারা বেগম চৌধুরী। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে তিনি সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করেন। পরে কানাডার ম্যানিটোবা ইউনিভার্সিটি থেকে সমাজবিজ্ঞানে  ফের মাস্টার্স করেন।

বর্তমানে তিনি কানাডার ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সামাজিক নৃবিজ্ঞান বিভাগে পিএইচডি অর্জনের জন্য তৃতীয় বর্ষে অধ্যয়নরত। 

স্বাস্থ্য গবেষণায় কৃতিত্বের জন্য অ্যাওয়ার্ড পাওয়ার পাশাপাশি তিনি আরো অনেক বিষয়ে সম্মাননা ও স্বীকৃতি পেয়েছেন। সেগুলোর মধ্যে নোভাস্কশা গ্র্যাজুয়েট স্কলারশিপ, দ্য ইউনিভার্সিটি অব ম্যানিটোবা গ্র্যাজুয়েট ফেলোশিপ, ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট স্টুডেন্ট স্কলারশিপ, ফ্যাকাল্টি অব আর্টস এনডাওমেন্ট ফান্ড, ফ্যাকাল্টি অব গ্র্যাজুয়েট স্টাডিস, গ্র্যাজুয়েট স্টুডেন্ট ট্রাভেল অ্যাওয়ার্ড, গ্র্যাজুয়েট স্টুডেন্ট ট্রাভেল গ্রান্ট, ডিপার্টমেন্ট অব সোসিওলজি স্টুডেন্ট কনফারেন্স ট্রাভেল অ্যাওয়ার্ড, ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট স্টুডেন্ট এন্ট্রেন্স স্কলারশিপ, বুক প্রাইজ ইন কনভোকেশন, ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন হায়ার স্টাডি স্কলারশিপ, ডিপার্টমেন্ট অ্যানুয়াল স্কলারশিপ উল্লেখযোগ্য। 



মন্তব্য