kalerkantho


গফরগাঁওয়ে স্টেডিয়াম নেই, মানুষের মনে নেই আনন্দ

গফরগাঁও( ময়মনসিংহ) প্রতিনিধি    

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৫৫



গফরগাঁওয়ে স্টেডিয়াম নেই, মানুষের মনে নেই আনন্দ

ময়মনসিংহের গফরগাঁওয়ে স্টেডিয়াম না থাকায় খেলা পাগল মানুষের মনে আনন্দ নেই। এক সময় সর্বস্তরের মানুষের প্রধান বিনোদন ছিল ফুটবল খেলা। স্থানীয় ইসলামিয়া সরকারি হাইস্কুল মাঠের জাকজমকপূর্ণ ফুটবল খেলায় ছেলে-বুড়োসহ সর্ব শ্রেণির মানুষ ছুটে আসতেন। ঘণ্টার পর ঘণ্টা মাঠের পাশে বসে খেলা উপভোগ করতেন। এখন আর আগের মতো করে খেলার আয়োজন হয় না।

ইসলামিয়া সরকারি হাইস্কুল মাঠটিও প্রায় অনুপযোগী হয়ে গেছে। উপজেলা প্রশাসন স্থানীয় গোহাটা মাঠকে ফেডারেশন মাঠ হিসাবে ব্যবহার করছেন। কিন্তু সেখানে দর্শকদের বসার ব্যবস্থা নেই। প্রখর রোদের মধ্যে দাঁড়িয়ে অথবা গাছ, মার্কেট, বাসা-বাড়ির ছাদে বসে জীবনের ঝুঁকি নিয়ে খেলা দেখতে হয়। একটি স্টেডিয়াম থাকলে খেলা ধুলার চর্চা হতো। খেলোয়ার তৈরি হতো। ফুটবল প্রিয় মানুষের মনের আনন্দ ফিরে আসতো।

সম্প্রতি উপজেলা প্রশাসন স্থানীয় গোহাটা ফেডারেশন মাঠে ইউনিয়ন ভিত্তিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ অনুর্ধ-১৭ ফুটবল খেলার আয়োজন করেছিল। গত রবিবার ছিল ফাইনাল খেলা। খেলাটি দেখতে প্রায় অর্ধ লক্ষাধিক দর্শক সমাগম হয়। মাঠের চারপাশে তিল ধারণের জায়গা না থাকায় শত শত দর্শক বটগাছ, সংলগ্ন মার্কেট, বাসা-বাড়ির ছাদে উঠে জীবনের ঝুঁকি নিয়ে খেলাটি উপভোগ করেন।

এ সময় ফাইনাল ফুটবল খেলা দেখতে আসা ক্রীড়ামোদী দর্শক প্রণয় কুমার বলেন, ছোটকাল থেকে শুনে আসছি গফরগাঁওয়ে একটি স্টেডিয়াম হবে। কিন্তু আজ পর্যন্ত হচ্ছে না। তাই বাধ্য হয়ে প্রখর রোদের মধ্যেই খেলা দেখতে হচ্ছে।

প্রাক্তন ফুটবল খেলোয়ার ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন মনি বলেন, একটি স্টেডিয়াম গফরগাঁওয়ের মানুষের চিরদিনের প্রত্যাশা। গফরগাঁওয়ে বহু ক্রীড়া প্রতিভা রয়েছে। স্টেডিয়াম থাকলে নিয়মিত খেলাধুলার চর্চা হতো, খেলোয়ার তৈরি হত।

ইসলামিয়া সরকারি হাইস্কুলের সাবেক শরীর চর্চা শিক্ষক আব্দুল জলীল বলেন, ফুটবল খেলাসহ বিভিন্ন খেলায় গফরগাঁওয়ের ছেলেদের কৃতিত্বপূর্ণ বহু অর্জন রয়েছে। ১৯৯৯ সালে জাতীয় স্কুল ও মাদরাসার শীতকালীন কাবাডিতে এবং ২০০১সালে অনুর্ধ-১৬ কাবাডিতে গফরগাঁও ইসলামিয়া সরকারি হাইস্কুল বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত জাতীয় ক্রীড়া প্রতিযোগীতায় ইসলামিয়া সরকারি হাইস্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী বাহার উদ্দিন ১৫০০ ও ৮০০মিটার দৌড় প্রতিযোগীতায় প্রথম এবং বর্ষা নিক্ষেপে দ্বিতীয় হয়ে সর্বোচ্চ পয়েন্ট পেয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। আবাহনী জাতীয় হকি দলের সাবেক অধিনায়ক রানা ইসলামিয়া সরকারি হাইস্কুলের শিক্ষার্থী। গফরগাঁওয়ের মানুষ যুগ যুগ ধরে একটি স্টেডিয়ামের দাবি করে আসছেন। স্টেডিয়াম না থাকায় খেলা পাগল মানুষ হতাশ তেমনি উঠতি বয়সের তরুণরাও হচ্ছে বিপথগামী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শামীম রহমান বলেন, গফরগাঁওয়ের প্রতিটি খেলার আসরে উপচে পড়া ভির হয়। বিশেষ করে তরুণরা খেলাধুলা খুব ভালবাসে। গফরগাঁওয়ে একটি স্টেডিয়াম নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলবো।



মন্তব্য