kalerkantho


নাইক্ষ্যংছড়ির শীর্ষ সন্ত্রাসী আনোয়ার ডাকাত আটক

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০২:১০



নাইক্ষ্যংছড়ির শীর্ষ সন্ত্রাসী আনোয়ার ডাকাত আটক

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী এলাকার শীর্ষ সন্ত্রাসী আনোয়ার ডাকাতকে গতকাল বুধবার দুপুরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আটক করতে সক্ষম হয়েছে।

কক্সবাজারে দায়িত্বরত র‍্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব-৭) সদস্যরা বাইশারীর চাইল্যাতলী এলাকা থেকে অপর দু’জন সহযোগীসহ তাকে আটক করে।

তবে র‍্যাব বা পুলিশের পক্ষ থেকে ‘আনাইয়্যা’ নামে পরিচিত আনোয়ার ডাকাতকে আটকের বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশ করা হচ্ছে না। 

স্থানীয় কয়েকজন রাবার শ্রমিক জানান, তারা আনোয়ার ডাকাতসহ আরো কয়েকজনকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য কর্তৃক ধরে নিয়ে যেতে দেখেছেন।

এদিকে নির্ভরশীল একটি সূত্র জানায়, আটকের পর বুধবার সন্ধ্যার দিকে আনোয়ার বাহিনীর অস্ত্র উদ্ধার এবং অন্য ডাকাদের ধরার জন্যে র‍্যাব তাকে নিয়ে বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে। তবে সীমাহীন গোপনীয়তার মধ্য দিয়ে এই অভিযান পরিচালিত হচ্ছে।

গত এক দশক ধরে আনোয়ার নামের এই ব্যক্তি আরো কয়েকজন সন্ত্রাসীকে নিয়ে আনোয়ার বাহিনী গড়ে তুলে। পুলিশ বেশ কয়েক দফায় অভিযান চালিয়ে আনোয়ারের কয়েকজন সহযোগীকে আটক করলেও এতদিন সে ছিল ধরা ছোঁয়ার বাইরে।

গত দশ বছরে ডাকাতি, অপহরণ এবং জিম্মি করে মুক্তিপণ আদায় করে রাবার বাগান অধ্যূষিত এলাকাটিতে সন্ত্রাসের রাজত্ব কায়েম করে। রাবার বাগান মালিকদের কাছ থেকে চাঁদা আদায়ই ছিল তার অন্যতম উদ্দেশ্য।

কিন্তু সাম্প্রতিক সময়ে রাবার বাগান মালিকদের কাছ থেকে কয়েকগুণ বেশি চাঁদা দাবি করায় মালিক পক্ষ তা দিতে অস্বীকার করায় আনোয়ার বাহিনী ঈদুল আজহার আগে রাবার বাগান শ্রমিকদের কাজে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারী করে।

গত মঙ্গলবার ১১ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টার দিকে অন্য কয়েকজন সশস্ত্র সহযোগী নিয়ে আনোয়ার নিজে এসে পিএইচপি’র মালিকানাধীন ৮ ও ১২ নম্বর রাবার ইউনিটে কাজ করতে আসা রাবার বাগানের শ্রমিকদের ফেরত যেতে বাধ্য করে। এ সময় আতংক ছড়াতে সে ৪ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে।

পিএইচপির বাইশারী এলাকায় দায়িত্বরত হিসাব রড়্গক ইউনুছ খান জানান, আনোয়ার ডাকাতের ভয়ে শ্রমিকরা কাজে না আসায় ৮ ও ১২ নাম্বার ইউনিটের উৎপাদন এবং প্রক্রিয়াকরণ কার্যক্রম প্রায় বন্ধ হয়ে গেছে।

এদিকে উপর্যোপুরি সন্ত্রাসী কর্মকাণ্ডের সংবাদ পর্যালোচনার পর র‍্যাব-৭ তাকে আটকের পরিকল্পনা করে এবং অবশেষে ফাঁদ পেতে অপর দু’জন ঘনিষ্ঠ সহযোগীসহ আনোয়ার ডাকাতকে আটক করে।



মন্তব্য