kalerkantho


লাঠির ভয় দেখিয়ে চাঁদা আদায়

কাজল কায়েস, লক্ষ্মীপুর   

১৭ আগস্ট, ২০১৮ ০২:২২



লাঠির ভয় দেখিয়ে চাঁদা আদায়

ছবি: কালের কণ্ঠ

কোরবানির ঈদকে কেন্দ্র করে লক্ষ্মীপুর জেলার বিভিন্নস্থানে সড়ক ও নৌ-পথে পশুবাহী গাড়ি থেকে চাঁদা আদায় করা হচ্ছে। শাসকদলের নেতাকর্মীরা লাঠির ভয় দেখিয়ে ট্রাকসহ বিভিন্ন পরিবহন থেকে অনেকটা জোরপূর্বক এ চাঁদা আদায় করছেন। চাহিদামত টাকা না পেলে পশুবাহী গাড়ি আটকে রাখা হয়। ঝামেলা এড়াতে নিরবেই এসব সয়ে যাচ্ছেন গরু ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকরা। 

তবে পুলিশ বলছেন, এর সঙ্গে জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে। কোনো রকমের চাঁদাবাজি সহ্য করা হবে না।
গরু ব্যবসায়ীদের অভিযোগ, লক্ষ্মীপুরে প্রবেশ করলেই পশুবাহী যানবাহন থেকে নিরবে চাঁদাবাজি করা হয়। 
মজু চৌধুরীরহাট ফেরীঘাট, চন্দ্রগঞ্জসহ কয়েকটি এলাকায় যানবাহন থেকে চাঁদা নেওয়া হয়। যার কারণে গন্তব্য পর্যন্ত পৌঁছাতে পশুর দাম বেশি পড়ে যাচ্ছে। এ ছাড়াও খাবার সংকটের কারণে আগে কোন ব্যবসায়ী গরু কিনেননি। যার কারণে বাজারের বাইরের গরু এখনো দেখা যাচ্ছে না। 

খোঁজ নিয়ে জানা গেছে, সদর উপজেলার চাঁদখালী, জমিদারহাট, রহমতখালী, ভবানীগঞ্জ, বসুরহাট, পোদ্দার বাজার, মোল্লারহাট, পুকুর দিয়া, টুমচর, জকসিন ও লক্ষ্মীপুর পৌর গরু বাজার হচ্ছে বড় কোরবানির হাট। এসব হাটে পশু নিয়ে যাওয়ার পথে বিভিন্ন স্থানে লাঠির ভয় দেখিয়ে চাঁদা আদায় করা হয়। প্রতিটি পশুবাহী গাড়ি থেকে এক থেকে পাঁচ হাজার টাকা চাঁদা আদায় করা হয় বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। ঝামেলা এড়াতে এর সঙ্গে জড়িতদের নাম প্রকাশ করতে আগ্রহী নয় স্থানীয়রাও। তবে তাদের মাথায় লাল কাপড় বাধা থাকে।

লক্ষ্মীপুর জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. মোহাম্মদ মুকবুল হোসেন বলেন, এ জেলায় প্রায় ২৫০টি গরুর খামার রয়েছে। এসব খামারে ১৮ হাজার ৮১৩টি গরু প্রাকৃতিক পদ্ধতিতে মোটাতাজাকরণ করা হচ্ছে। পাশাপাশি দুই হাজার মহিষ, ছাগল ও ভেড়াও কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত রয়েছে। এছাড়া পার্শ্ববর্তী ভোলা, বরিশাল ও চাঁদপুরসহ বিভিন্ন জেলা থেকে লক্ষ্মীপুরে গরু আসছে। এসব গরু দিয়ে জেলার চাহিদা মেটানো যাবে। 

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন বলেন, চাঁদাবাজদের বিরুদ্ধে গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে। জেলার বিভিন্ন স্থানে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। কোনোভাবেই চাঁদাবাজদের প্রশ্রয় দেওয়া হবে না



মন্তব্য