kalerkantho


নড়িয়ায় নিয়ম না মেনে পতাকা উত্তোলন করায় জরিমানা

শরীয়তপুর প্রতিনিধি    

১৬ আগস্ট, ২০১৮ ০১:১৬



নড়িয়ায় নিয়ম না মেনে পতাকা উত্তোলন করায় জরিমানা

শরীয়তপুরের নড়িয়া পৌর শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বুধবার ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এ সময় নিয়ম না মেনে পতাকা উত্তোলন করার অপরাধে ২ জন ব্যবসায়ীকে আর্থিক জরিমানা করা হয়।

আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুলাহ আল-মামুন। জাতীয় শোক দিবস ১৫ আগস্ট উপলক্ষে সঠিক নিয়ম না মেনে জাতীয় পতাকা উত্তোলন করায় মো. শিরাজ বেপারী (৫৫) ও মো. ইমরান হোসেন (৫০) নামে নড়িয়া পৌর-বাজারের দুই জন ব্যবসায়ীকে ৫শ টাকা করে এক হাজার টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা শেষে সহকারী কমিশনার ভুমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুলাহ আল-মামুন বলেন, মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রশাসনকে সাথে নিয়ে আমরা জনগণকে সচেতন করার জন্য নড়িয়া পৌরসভার বাজারে বের হই। যাতে জনগণ এই পতাকার মর্যাদা সঠিকভাবে বুঝতে পারে এবং প্রতিটি জাতীয় দিবসে যেন পতাকার ব্যবহার সঠিক ভাবে করতে পারে। এ সময় বিভিন্ন দিবসে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানাতে গেলে ওই ব্যবসায়ীরা তাদের ইচ্ছো মত পতাকা উত্তোলন করবে বলে বির্তক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের দুই জনের প্রত্যেককে ৫শ টাকা করে জরিমানা করা হয়।

জাতীয় পতাকা বিধিমালা ১৯৭২ (সংশোধিত ২০১০) ৭এর ১ও ১২ বিধি মালায় জাতীয় পতাকা উত্তোলনের নিয়মা বলি রয়েছে। বিধি অনুসারে এ নিয়ম ভঙ্গ করলে সর্বোচ্চ ১ বছর কারাদণ্ড, ৫০০০ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। 



মন্তব্য