kalerkantho


দেশীয় মাছ রক্ষায় অভিযান, ২ হাজার মিটার জাল ধ্বংস

নিজস্ব প্রতিবেদক, নোয়াখালী   

২১ জুলাই, ২০১৮ ১৯:৫০



দেশীয় মাছ রক্ষায় অভিযান, ২ হাজার মিটার জাল ধ্বংস

দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ রক্ষায় নোয়াখালীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এ সময় দুই হাজার মিটারের ২০টি ভেসাল জাল ধ্বংস করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে আজ শনিবার সকালে উপজেলার নোয়াখালী ইউনিয়ন ও এওজবালিয়া ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নের খালে এ অভিযান চালানো হয়। 

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো.আরিফুল ইসলাম সরদার জানান, নদী-খালের দেশ বাংলাদেশ। এ সকল নদী-খাল থেকে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ উৎপন্ন হয়ে থাকে। কিন্তু এক শ্রেণির অসৎ জেলেরা খালে উৎপন্ন দেশীয় প্রজাতির মাছ বড় হবার আগেই ধরে ফেলে। ফলে সাধারণ মানুষ যেমনি মাছের মূল স্বাদ পায় না অন্যদিকে মাছের প্রজাতি দিনদিন ধ্বংস করে দিচ্ছে। 

তিনি আরো জানান, সদর উপজেলার বিভিন্ন স্থানে জলাশয়ে ভেসাল জাল বসিয়ে দেশীয় প্রজাতির মাছ ধ্বংস করছে কিছু অসাধু মৎস্যজীবী। এতে করে দেশীয় প্রজাতির সুস্বাদু মাছ অনেকটাই বিলুপ্তির পথে। তাই মৎস্য সপ্তাহে অভিযান চালিয়ে এসব মাছ সংরক্ষণে ২০টি নৌযানের প্রায় দুই হাজার মিটার জাল ধ্বংস করা হয়েছে। 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নকল্পে এ অভিযান পরিচালনা করা হয় বলে জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।



মন্তব্য