kalerkantho


২৫ জুলাই কক্সবাজার পৌর নির্বাচন

কক্সবাজার জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার    

২০ জুলাই, ২০১৮ ২৩:৪৫



কক্সবাজার জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা

ছবি: কালের কণ্ঠ

আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য কক্সবাজার পৌরসভার নির্বাচনকে সামনে নিয়ে সরকার বিরোধী জামায়াত-বিএনপি সমর্থিত কতিপয় সংবাদকর্মীদের উপস্থিতিতে কক্সবাজার জেলা নির্বাচন কমিশন অফিসের কর্মকর্তাদের এক গোপন মতবিনিময় সভা অনুষ্ঠানের অভিযোগ উঠেছে। আজ শুক্রবার বেলা ১১টার দিকে কক্সবাজার জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। 

এদিকে স্থানীয় মুক্তিযুদ্ধের স্বপক্ষের সাংবাদিকদের না জানিয়ে বিএনপি ও জামায়াত সমর্থিতদের সঙ্গে গোপনে জেলা নির্বাচন অফিসের বৈঠক নিয়ে জেলা শহরে নানা গুজব ছড়িয়েছে। ইতিমধ্যে বিতর্ক সৃষ্টি হওয়া মতনিবিময় সভায় খোদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব (জনসংযোগ) আসাদুজ্জামান। জেলা তথ্য অফিসার মো. নাসির উদ্দীনও সভায় উপস্থিত ছিলেন। জেলা নির্বাচন কর্মকর্তা বিষয়টি পরোক্ষভাবে স্বীকার করেছেন।

নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত মেয়র পদপ্রার্থী মুজিবুর রহমানের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা এ বিষয়ে বলেন, ‘ব্যাপারটি অত্যন্ত স্পর্শকাতর। পৌর নির্বাচনে জামায়াতে ইসলামীর নেতা সরোয়ার কামাল এবং বিএনপি নেতা রফিকুল ইসলামও মেয়র পদে প্রার্থী রয়েছেন। কেবল এই দুই মেয়র প্রার্থীর সমর্থিত সংবাদকর্মীদের নিয়ে মতবিনিময় সভার আয়োজনের বিষয়টি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।’ তিনি বিষয়টি জেলা প্রশাসককেও অবহিত করেছেন বলে জানিয়েছেন।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন এ বিষয়ে জানিয়েছেন-‘ব্যাপারটি আসলে এরকম হয়ে যাবে তা খেয়াল করিনি। আমি আমার অফিসের লোকজনদের দায়িত্ব দিয়েছিলাম সকল সংবাদকর্মীদের ডাকতে। কিন্তু কেন জানি সবার উপস্থিতি নিশ্চিত করা যায়নি।’ জেলা নির্বাচন কর্মকর্তা আরো বলেন, মতবিনিময় সভায় কেবল কক্সবাজারে এই প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাবার বিষয়টি নিয়ে কথা হয়েছে। তিনি জানান, আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য কক্সবাজার পৌরসভা নির্বাচনে ১২টি ওয়ার্ডের ৩৯টি ভোট কেন্দ্রের মধ্যে শুধুমাত্র ১১নং ওয়ার্ডের ৩টি কেন্দ্রে ইভিএম পদ্ধিততে ভোটগ্রহণের আনুষ্ঠিকতা শুরু হতে যাচ্ছে। 

প্রসঙ্গত, আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৮৩ হাজার ৭২৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৪৪ হাজার ৩৭৩ জন ও নারী ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন। গত ২৬ জুন পৌর নির্বাচনের মনোনয়নপত্র দাখিল, ৩ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহার এবং ৪ জুলাই প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হয়। নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থী রয়েছেন। এবারের পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১২টি ওয়ার্ডের সংরক্ষিত আসনে ১৮ জন নারী কাউন্সিলার প্রার্থী এবং ৬৪ জন পুরুষ কাউন্সিলার প্রার্থী।



মন্তব্য