kalerkantho


কেন্দুয়া ও মোহনগঞ্জে হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী পালিত

হাওরাঞ্চল প্রতিনিধি   

১৯ জুলাই, ২০১৮ ২১:০৪



কেন্দুয়া ও মোহনগঞ্জে হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী পালিত

নানা আয়োজনের মধ্যে দিয়ে নেত্রকোনার কেন্দুয়া ও মোহনগঞ্জ উপজেলায় নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার কেন্দুয়া উপজেলার নিজগ্রাম কুতুবপুরে হুমায়ূন আহমেদ প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। 

শহীদ স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জামান জানান, হুমায়ূন স্যারের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আমাদের প্রতিষ্ঠানের উদ্যোগে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, কোরআন খতম, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, মিলাদ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

হুমায়ূন আহমেদের চাচা আলতাবুর রহমান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জামান, সহকারি প্রধান শিক্ষক শরীফ আনিস আহমেদ, ম্যানেজিং কমিটির সদস্য নজরুল ইসলাম প্রমূখ। 

এ ছাড়াও দুপুরে কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে চর্চা সাহিত্য আড্ডা ও হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের যৌথ উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী ও হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রহমান জীবনের সভাপতিত্বে বক্তব্য রাখেন কবি আশরাফ উদ্দিন ভূইয়া, সাংবাদিক হুমায়ূন কবীর, ব্যবসায়ী কামরুল ইসলাম প্রমুখ।

অপরদিকে কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের ষষ্ঠ মৃত্যু বার্ষিকী উপলক্ষে তাঁর জন্মস্থান নেত্রকোনার মোহনগঞ্জ পৌর শহরের শেখ বাড়িতেও ঘরোয়া পরিসরে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

হুমায়ূন আহমেদের ছোট মামা সাবেক পৌর মেয়র মাহাবুবুন্নবী শেখ জানান, এবার তাঁরা পারিবারিকভাবে দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে প্রয়াত হুমায়ূন আহমেদের আঁতুর ঘরে থাকা তাঁর প্রতিকৃতিতে পুস্পস্তপক অর্পন করার পর সেখানে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় কুরআন খতমের আয়োজন করা হয়। পরে বাদ যোহর শেখ বাড়ি জামে মসজিদে দোয়া ও মিল্লাদ মাফিল শেষে কাঙ্গালীভোজের আয়োজন করা হয়।



মন্তব্য