kalerkantho


আশুলিয়ায় শ্রমিকদের দুপক্ষে সংঘর্ষ, কারখানা ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৫ জুলাই, ২০১৮ ১৭:১৬



আশুলিয়ায় শ্রমিকদের দুপক্ষে সংঘর্ষ, কারখানা ছুটি ঘোষণা

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আশুলিয়ার কাঠগড়া এলাকার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর ফলে গত চার দিন ধরে ওই পোশাক কারখানায় অচলাবস্থা বিরাজ করছে। এ আর জিন্স প্রডিউসার লিমিটেড নামের ওই কারখানাটিতে অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় আজ রবিবার কারখানাটি ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানায়, গত বুধবার ছয়তলা বিশিষ্ট ওই পোশাক কারখানাটির চতুর্থ ফ্লোরের সুইং সুপারভাইজার শিমুল একটি মানিব্যাগ চুরি হয়েছে বলে অভিযোগ করেন। মানিব্যাগটি একই ফ্লোরের একজন অপারেটর চুরি করেছে বলে অভিযোগ করেন তিনি। পরে ওই সুপারভাইজার মানিব্যাগ চুরির অভিযোগে ওই অপারেটরকে কারখানার বাইরে মারধর করেন। পরদিন বৃহস্পতিবার অন্য শ্রমিকরা ওই ঘটনায় দুইজনের বিচারের দাবিতে কারখানার ভিতরে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে। অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় বৃহস্পতিবার কারখানাটি ছুটি ঘোষণা করেন মালিকপক্ষ। শুক্রবার সাপ্তাহিক বন্ধের পর শনিবারও মালিকপক্ষ ওই ঘটনার কোনও সমাধান না দিতে পারলে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কাজ বন্ধ রেখে ফের বিক্ষোভ করে। এরপর ওই ঘটনার জের ধরে আজ রবিবার সকালে কারখানার সামনে শ্রমিকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আজও কারখানাটি ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ। 

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার এইচ আর অ্যান্ড কমপ্লায়াস বিভাগের একজন কর্মকর্তা বলেন, সকালে শ্রমিকদের দুই পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেওয়ার পর কারখানাটি ছুটি ঘোষণা করা হয়। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। 

এদিকে আশুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল আউয়াল বলেন, যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।



মন্তব্য