kalerkantho


বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় পার্বতীপুরে জাতীয় পতাকার অবমাননা

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি   

২৫ জুন, ২০১৮ ১৬:৪৪



বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় পার্বতীপুরে জাতীয় পতাকার অবমাননা

প্রিয় দলের সমর্থনে পিছিয়ে নেই দিনাজপুরের পার্বতীপুর উপজেলা। শহরসহ আনাচে-কানাচে উড়ছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা। বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় গোটা দেশ। এ কারণে ভিনদেশীয়দের প্রেমে মজেছে তরুণ থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষ। অথচ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র অধিভুক্ত বিশ্বের ২০২টি দেশের মধ্যে বাংলাদেশের ফুটবলের অবস্থান ১৯৭তম। 

প্রতি চার বছর পর যখন বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয় তখন খাওয়া-দাওয়া ভুলে অধিকাংশ মানুষ মেতে উঠে বিশ্বকাপ ফুটবল উন্মাদনায়। আর এই উম্মাদনায় পড়ে এবারও ফুটবল প্রেমীরা তাদের পছন্দের দেশের পতাকা বাড়ির ছাদে, আঙিনায়, দোকানে, রাস্তার পাশে, গাছের ডালেসহ বিভিন্ন স্থানে উত্তোলন করেছেন। অথচ সেই তুলনায় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করতে দেখা যায়নি। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম থাকলেও তার কোনো তোয়াক্কা করা হচ্ছে না। জাতীয় পতাকা অবমাননা হলেও সচেতনতা কিংবা ব্যবস্থা গ্রহণের কোনো দৃশ্যও এখন পর্যন্ত দেখা যায়নি।
 
পার্বতীপুর ইয়ংস্টার ক্লাবের সভাপতি ও ক্রীড়া সংগঠক আমজাদ হোসেন বলেন, বাংলাদেশে যতগুলো খেলা প্রচলিত আছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় খেলা হলো ফুটবল। আর বিশ্বকাপ ফুটবল খেলা শুরু হলে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের পতাকা টানানোর একটা সংষ্কৃতি হয়ে দাঁড়িয়েছে। বিদেশি পতাকা ওড়ানোর ফলে জাতীয় পতাকাকে অবমাননা করা হচ্ছে এমনটি তিনি মনে করেন। আর জাতীয় পতাকা ব্যবহারের নিয়ম-নীতি সঠিকভাবে মেনে চলার জন্য প্রশাসনিক হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

এই ক্রীড়া সংগঠক আরও বলেন, পৃথক পৃথক স্থানে জাতীয় পতাকা উত্তোলনের জন্য কিছু সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। সেগুলো হলো ভবনের জন্য পতাকার সাইজ হবে ১০ ফুট বাই ৬ ফুট, ৫ ফুট বাই ৩ ফুট এবং ২.৫ ফুট বাই ১.৫ ফুট। এখানে উল্লেখ্য যে পতাকার আকার ভবনের আকার অনুযায়ী হতে হবে। সরকার প্রয়োজনে দৈর্ঘ্য ও প্রস্থের পরিমাপ বজায় রেখে বৃহদাকার পতাকা প্রদর্শনের জন্য অনুমতি দিতে পারেন। মোটর গাড়িতে ব্যবহারের জন্য পতাকার বিভিন্ন মাপ হলো ১৫ ইঞ্চি বাই ৯ ইঞ্চি এবং ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি। আন্তর্জাতিক ও দ্বিপক্ষীয় সম্মেলনের জন্য টেবিল পতাকার আকার ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।

এ ব্যাপারে পার্বতীপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও বীরমুক্তিযোদ্ধা রেজাউল করিম বলেন, এ পতাকা অবমাননার জন্য কঠিন থেকে কঠিনতর শাস্তির বিধান করতে হবে। বিশ্বকাপ ফুটবল খেলা উপলক্ষে যা হচ্ছে এটি আমাদের কাম্য নয়। এ পতাকা একটি জাতির স্বাধীনতার প্রতীক, দেশ ও জাতির কাছে একটি পবিত্র আমানত। যে কেউ যে কোন দল কে সমর্থন করতেই পারে তাই বলে আমরা আমাদের নিজস্ব সত্তা যেন হারিয়ে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।



মন্তব্য