kalerkantho


বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবে নতুন উপাচার্য ড. নিরঞ্জন

জামালপুর প্রতিনিধি    

২২ জুন, ২০১৮ ১৫:৩০



বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবে নতুন উপাচার্য ড. নিরঞ্জন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিকবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নিরঞ্জন কুমার সানাকে জামালপুরের মেলান্দহ উপজেলার মালঞ্চ এলাকায় সদ্য প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি) নিয়োগ দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে গতকাল বৃহস্পতিবার তাঁকে এই নিয়োগাদেশ দিয়ে একটি সরকারি প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সরকারি প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, ২০১৭ সালের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের ১০ এর উপধারা ১ অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নিরঞ্জন কুমার সানাকে ভিসি নিয়োগ দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, তাঁর এই নিয়োগের মেয়াদ হবে আগামী চার বছরের জন্য। তবে রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তাঁর এই নিয়োগ বাতিল করতে পারবেন।

ভিসি হিসেবে ড. নিরঞ্জন তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাদি পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাঁকে ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান করতে হবে। 

জানা গেছে, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম তার নির্বাচনী এলাকা জামালপুরের মেলান্দহ উপজেলার মালঞ্চ গ্রামে ২০০০ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ। সরকার ২০১৭ সালের ২৫ মে এটিকে একটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের নীতিগত সম্মতি দেয়। পরে ২০১৭ সালের ২০ নভেম্বর কলেজটিকে 'বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' নামে বিল আকারে জাতীয় সংসদে পাস হয়। এরপর থেকে আগের চলমান কলেজটিও এই বিশ্ববিদ্যালয়ের আওতায় এসেছে। কিন্তু গত এক বছরেও বিশ্ববিদ্যালয়টিতে ভিসি নিয়োগ না হওয়ায় কলেজ পর্বে অধ্যয়নরত শিক্ষার্থীরা ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে গিয়ে নানা ভোগান্তির অভিযোগ তুলে আন্দোলন করে আসছিল। গতকাল বৃহস্পতিবার ভিসি নিয়োগ দেওয়ায় কলেজ পর্বের ৪০০ শিক্ষার্থীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারির সত্যতা নিশ্চিত করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিসারিজ কলেজের উপাধ্যক্ষ মো. রফিকুল বারী মামুন আজ শুক্রবার কালের কণ্ঠকে বলেন, 'ভিসি নিয়োগ হওয়ায় আগামী শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি ও অবকাঠামো উন্নয়নসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম খুব শিগগির শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হলো। ভিসি ড. নিরঞ্জন কুমার সানা যোগদানের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমে গতি ফিরে আসবে।'

এদিকে, নবনিযুক্ত ভিসি ড. নিরঞ্জন কুমার সানার সঙ্গে  যোগাযোগ করা হলে মুঠোফোনে তিনি কালের কণ্ঠকে বলেন, 'আমাকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসেবে নিয়োগ দানের প্রজ্ঞাপন জারির কথা শুনেছি। আমার  কাছে ওই প্রজ্ঞাপনের কপিসহ অফিস আদেশ হাতে পাইনি। হাতে পেলেই আমি ভিসি হিসেবে যোগদান করবো।' 



মন্তব্য