kalerkantho


ঢাকায় ফেরা মানুষের ভিড়ে ব্যস্ত চাঁদপুর লঞ্চ টার্মিনাল

চাঁদপুর প্রতিনিধি    

২১ জুন, ২০১৮ ১৩:৫২



ঢাকায় ফেরা মানুষের ভিড়ে ব্যস্ত চাঁদপুর লঞ্চ টার্মিনাল

ঈদের আনন্দ শেষে কর্মস্থলে ফেরা মানুষের ভিড়ে ব্যস্ত হয়ে উঠেছে চাঁদপুর লঞ্চ টার্মিনাল। আজ বৃহস্পতিবার ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত যাত্রীবাহী আটটি লঞ্চ রাজধানীর সদরঘাটের উদ্দেশে ছেড়ে গেছে।

এসব লঞ্চের কোনোটিতে তিল ধারণের জায়গা ছিল না। ফলে অতিরিক্ত যাত্রী নিয়েই লঞ্চগুলো চাঁদপুর টার্মিনাল ত্যাগ করে। তবে এই নিয়ে অনভিপ্রেত কোনো দুর্ঘটনা এড়াতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি দেখা যায়নি।

গত তিন দিন আগে ঈদের ছুটি শেষ হলেও বৃহস্পতিবার ভোর থেকে চাঁদপুর লঞ্চ টার্মিনালে যাত্রীদের প্রচণ্ড ভিড় দেখা গেছে। এতে শুধু চাঁদপুর জেলারই নয়, পাশের বৃহত্তর নোয়াখালী ও কুমিল্লার দক্ষিণাঞ্চলের হাজার হাজার মানুষ রাজধানীর সঙ্গে দ্রুত যোগাযোগের জন্য নদীপথে পাড়ি জমান। সেই লক্ষ্যে এবারের ঈদেও যাত্রীবাহী লঞ্চগুলো ঈদের আগে এক সপ্তাহে রাজধানীর সদরঘাট থেকে প্রায় ৩০ লাখ যাত্রী বহন করে। ঈদ শেষে গত সোমবার থেকে আবারো রাজধানীমুখী যাত্রীদের নিয়ে চাঁদপুর লঞ্চ টার্মিনাল ত্যাগ করছে লঞ্চগুলো। তবে ফিরতি পথে প্রতিটি লঞ্চে তিল ধারণের জায়গা ছিল না। ফলে অতিরিক্ত যাত্রী নিয়েই লঞ্চগুলো চাঁদপুর টার্মিনাল ত্যাগ করে।

তবে এই নিয়ে অনভিপ্রেত দুর্ঘটনা এড়াতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকি দেখা যায়নি। এমভি রফরফ নামের একটি লঞ্চের যাত্রী কামাল হোসেন জানালেন, বিলাসবহুল হওয়ায় তিনি পরিবারের সদস্যদের নিয়ে এই লঞ্চেই যাতায়ত করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

চাঁদপুর নদীবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, আজ মধ্যরাত পর্যন্ত আরো ১২টি লঞ্চ যাত্রী নিয়ে ছেড়ে যাবার কথা রয়েছে।

এদিকে, অতিরিক্ত যাত্রীবহনে বিস্তারিত আরো তথ্য জানতে টার্মিনালে কথা বলার জন্য বিআইডাব্লিউটিএ'র দায়িত্বশীল কোনো কর্মকর্তাকে খুঁজে পাওয়া যায়নি। অন্যদিকে, টর্মিনালে যাত্রীদের নিরাপত্তায় নৌপুলিশ ও কোস্টগার্ডের সমন্বয়ে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এমন তথ্য জানালেন, চাঁদপুর অঞ্চলে নৌপুলিশের সুপার সুব্রত হালদার।



মন্তব্য