kalerkantho


ঈদের ছুটি শেষে বেনাপোল বন্দরের কার্যক্রম শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুন, ২০১৮ ১৫:১৯



ঈদের ছুটি শেষে বেনাপোল বন্দরের কার্যক্রম শুরু

ঈদের ছুটি শেষে পুনরায় শুরু হয়েছে দেশের বৃহত্তম বেনাপোল স্থলবন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের কার্যক্রম শুরু হয়েছে। টানা তিনদিনের ছুটি শেষে আজ সকাল ১০টার দিকে এ পথে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়। এদিকে লম্বা ছুটির কারণে দুই দেশের বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক খালাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। এসব পণ্যের মধ্যে পচনশীল পণ্য ও শিল্প-কারখানায় ব্যবহৃত কাঁচামাল রয়েছে। দ্রুত খালাসের ব্যবস্থা না হলে ক্ষতির আশঙ্কা রয়েছে ব্যবসায়ীদের।

আজ সকালে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা কামরুজ্জামান বলেন, সকাল ১০টা থেকে এ পথে ভারতের সঙ্গে বেনাপোল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। এ পর্যন্ত দেড় ঘণ্টায় ভারত থেকে ৫০টি ট্রাকে বিভিন্ন পণ্য আমদানি হয়েছে। আর বাংলাদেশি পণ্য ভারতে রফতানি হয়েছে ৩৫ ট্রাক। এর আগে গত ১৫ জুন থেকে ১৭ জুন তিনদিন ঈদ উপলক্ষে বাণিজ্য বন্ধ ছিল।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম জানান, তিনদিন বন্ধ থাকায় বন্দর অভ্যন্তরে কিছুটা পণ্যজট বেড়েছে। কার্যালয় খোলায় ইতোমধ্যে অনেকে কর্মস্থলে যোগ দিয়েছেন। তবে বন্দর ও কাস্টমস কার্যালয়গুলো খোলা থাকলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কর্মব্যস্ততা ছিলো কম। দ্রুত পণ্য খালাসে সংশ্লিষ্টদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।



মন্তব্য