kalerkantho


মাংস পোলাও খেতে না পাওয়া ও নারী-পুরুষদের ঈদ পুনর্মিলনী

আহসান হাবিব, আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ   

১৭ জুন, ২০১৮ ২৩:৪৪



মাংস পোলাও খেতে না পাওয়া ও নারী-পুরুষদের ঈদ পুনর্মিলনী

ছবি: কালের কণ্ঠ

অভাবের কারণে মাংস পোলাও খাওয়া সম্ভব হয় না। তাতে কি, আছে সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশন। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়নের অসহায় নারী-পুরুষদের ১০ বছর যাবৎ ঈদের পরদিন মাংস, পোলাও ও দই খাওয়ার ব্যবস্থা করে আয়োজকরা যেমন হন তৃপ্ত, তেমনি আসা মানুষগুলোও তোলেন চরম আনন্দ ও তৃপ্তির ঢেকুর। পাঁচ শতাধিক অসহায় নারী-পুরুষদের নিরানন্দ ঈদকে একটি সংগঠন আনন্দময় করে আসায় অসহায় মানুষদের যেন খুশির শেষ নেই।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার একটি ইউনিয়নের প্রায় ৫০০ অসহায় নারী-পুরুষের ঈদ আনন্দকে ধরে রাখতে ঈদ পুনর্মিলনী ও মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে ধাইনগর ইউনিয়নের, সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশন। গত ১০ বছর ধরে এই সংগঠনটি রোজার ঈদের আগে সেমাই ও চিনি বিতরণ এবং ঈদের পরের দিন উন্নতমানের দুপুরের খাবার খাইয়ে ঈদ পুনর্মিলনী ও মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে আসছে। এর মধ্যে অন্তত ৪টি ঈদ পুনর্মিলনীতে অংশ নিয়ে এইসব অসহায় মানুষ ও সংগঠনটিকে সহায়তা দিয়েছেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ও শিবগঞ্জের অধিবাসী মো. জিল্লার রহমান। রবিবার দুপুরেও তিনি হাজির হন এই ঈদ পুনর্মিলনী ও মেডিক্যাল ক্যাম্পে। এ সময় এলাকার সুশীল সমাজ ও উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী বাবলু, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ সমাজসেবা কর্মকর্তা শ্রী কাঞ্চন কুমার দাসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

রবিবার পুনর্মিলনীতে আসা ষাটোর্ধ্ব কালু মন্ডল, মাহতাব উদ্দীন, মফিজুল ইসলাম, শওকত আরা ও হারুন মিয়া জানান, কয়েক বছর থেকে সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশন কমিটির আয়োজন ও ব্যবস্থাপনায় আমাদের রোজার ঈদের পরের দিন ডেকে মাংস পোলাও ও দই দিয়ে মধ্যাহ্নভোজ করায়। ৫০০ থেকে ৬০০ জনকে তারা নারীদের জন্য ওড়না ও পুরুষদের ছাতা বিতরণ করেন। এবারও সবাইকে দিয়েছে তাই আমাদের সবার ঈদের আনন্দটায় যেন অন্য রকম। এসব মানুষদের বছরে একদিনের জন্য হলেও বাড়িতে মাংস পোলাও অভাবের কারণে খাওয়া হয় না।

শিবগঞ্জ উপজেলার ধাইনগর এলাকায় প্রতিষ্ঠিত সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশনের সাধারণ সম্পাদক  ও মোবারকপুর ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের ফার্মাসিস্ট মো. রুহুল আমিন জানান ঈদের আগে ২৭০ জনকে সেমাই ও চিনি বিতরণ করা হয় অর্গারাইজেশনের পক্ষ থেকে।

তিনি আরো জানান, কমিটির সদস্য ও শুভাকাঙ্ক্ষী এলাকাবাসীর মধ্যে প্রায় ৫০ জন জড়িত এসব কাজে। এলাকার গরিব অসহায় শিশু শিক্ষার্থীদের প্রতিবছর শিক্ষাসামগ্রী প্রদানের পাশাপাশি জানুয়ারি মাসে ধাইনগর ইউনিয়নের ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শ্রেণির (ক্লাস) ১ম ও ২য় স্থান অধিকারী শিক্ষার্থীসহ যোগ্য মা ও শিশুদের সমাবেশের মাধ্যমে উদ্দীপনা হিসেবে সম্মাননা প্রদান ও পুরস্কার প্রদান করা হয়ে থাকে সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশন‘র ব্যবস্থাপনা ও আয়োজনে। বাল্য বিয়ে ও মাদক প্রতিরোধেও কাজ করে আসছে সোশ্যাল ওয়েলফেয়ার অর্গারাইজেশন। রুহুল আমিন আরো জানান, শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন নিয়েও কাজ করে থাকে তাদের সংগঠন।

পুনর্মিলনীতে অংশ নিয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ও শিবগঞ্জের অধিবাসী মো. জিল্লার রহমান জানান, এখানে এসে এসব অসহায় মানুষদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটাতে ভালো লাগে তাই ছুটে আসি বার বার।



মন্তব্য