kalerkantho


৩ দিনে চালু হয়নি বিকল ফেরি দোলনচাঁপা

ভোলা-বরিশাল রুটে দীর্ঘ যানজট

ভোলা প্রতিনিধি    

২৮ মে, ২০১৮ ১৩:৫৭



ভোলা-বরিশাল রুটে দীর্ঘ যানজট

যান্ত্রিক ত্রুটির কারণে ভোলা-বরিশাল নৌরুটে একটি ফেরি বিকল হয়ে পড়ায় উভয় পারে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে দুর্ভোগে পড়েছেন পরিবহন শ্রমিক ও মালিকরা। ফেরি বিকল থাকায় জেলার সঙ্গে সড়ক পথে বরিশালসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পণ্য পরিবহন ও যোগাযোগ মারাত্মক বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

নির্ধারিত সময়ে পৌঁছাতে না পারলে পরিবহনের কাঁচামাল নষ্ট হয়ে যাচ্ছে। ঈদকে সামনে রেখে হঠাৎ করেই ফেরি বিকল হয়ে পড়ায় ব্যবাসয়ীদের বড় ধরনের লোকসানের আশঙ্কা করা হচ্ছে। কবে নাগাদ ফেরি সচল হবে আর দুর্ভোগ কমবে তাও জানেন না ট্রাক শ্রমিকরা।

স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্র জানায়, ভোলা-বরিশাল সড়ক পথে যোগাযোগের জন্য বিআইডাব্লিউটিসি কৃষ্ণচূড়া, অপরাজিতা ও দোলনচাঁপা নামের তিনটি ফেরি চলাচল করে আসছিল। ভোলার ভেদুরিয়া ও বরিশালের লাহার হাঁট থেকে তেঁতুলিয়া নদীর ওপর দিয়ে যানবাহন পারাপার করা হতো। কিন্তু গত ২৫ মে হঠাৎ দোলনচাঁপা ফেরিটি  বিকল হয়ে পড়ে। গত তিন দিন পার হলেও ফেরিটি চালু না হওয়ায় দুই পারে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। তিনটি ফেরির যানবাহন দুটি ফেরি দিয়ে পারাপার করেও যানজট কমানো সম্ভব হচ্ছে না। উভয় পারে আটকা পড়ে আছে অন্তত দেড় শতাধিক পরিবহন।

পরিবহন শ্রমিকরা বলেন, ঘাটে ঘণ্টার পর ঘণ্টা  অপেক্ষা করেও ফেরির সিরিয়াল পাচ্ছেন না ট্রাক চালকরা। এমনকি সিরিয়াল পেতে কারো ২-১ দিন সময়  লাগছে।

ভেদুরিয়া ঘাটজুড়ে পারাপারের অপেক্ষায় প্রায় দেড় কিলোমিটারজুড়ে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। পণ্যবাহী এসব পরিবহনে, সবজি, ধান, চাল, কাঠ, গ্যাস, সিমেন্ট, ছোট মাছের পোনা বোঝাইসহ জ্বালানি তেলের ট্যাঙ্কার আটকা থাকায় ব্যবসায়ীরা চরম বিপাকে রয়েছেন। বিশেষ করে কাঁচা সবজিতে পচন ধরতে শুরু করেছে। কিন্তু ফেরি বিকল থাকায় কেউ গন্তব্যে যেতে পারছে না।

ভেদুরিয়া ফেরিঘাটের ইনচার্জ বিআইডাব্লিউটিসি'র কর্মকর্তা মো. মোয়াজ্জেম হোসেন বলেন, 'দ্রুত বিকল ফেরিটি সচলের চেষ্টা চলছে। তবে কবে নাগাদ তা চালু হবে তিনি বলতে পারেননি। এ ছাড়া লাহারহাট ঘাটের ইনচার্জ মো. কাওছার আহমদ বলেন, আমিসহ আমার অফিসের সবাই আপ্রাণ চেষ্টা করছি। কিন্তু ইঞ্জিনিয়ারদের সাথে কথা বলেছি কবে নাগাদ তা ঠিক হবে তারা এখনো আশ্বস্ত করতে পারেননি। 



মন্তব্য