kalerkantho


বেতন-বোনাসসহ বিভিন্ন দাবিতে আশুলিয়ায় শ্রমিক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২৫ মে, ২০১৮ ২৩:২৯



বেতন-বোনাসসহ বিভিন্ন দাবিতে আশুলিয়ায় শ্রমিক সমাবেশ

ছবি: কালের কণ্ঠ

২০ রোজার মধ্যে বেতনের সমান ঈদ বোনাস, বকেয়া বেতন প্রদান ও আগামী জুলাই মাসের মধ্যে মজুরি বোর্ডের মাধ্যমে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণাসহ বিভিন্ন দাবিতে আশুলিয়ায় মানববন্ধন ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল ৪টায় আশুলিয়ার জামগড়ায় ফ্যান্টাসী কিংডমের সামনে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট এ মানববন্ধন ও শ্রমিক সমাবেশের আয়োজন করে।

আসন্ন জাতীয় বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং-আবাসনের জন্য বিশেষ বরাদ্দের দাবিতে আজ শুক্রবার সমাবেশে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের শিল্পাঞ্চল কমিটির সহ-সাধারণ সম্পাদক আনিসুর রহমান, সাংগঠনিক সম্পাদক মাফিজুল ইসলাম শামিম, সংগঠনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মিলন মিয়া, সহ-সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল মিন্টু, আনোয়ার সিকদার, রেহেনা আক্তার প্রমুখ।

সমাবেশে বক্তারা আসন্ন জাতীয় বাজেটে গার্মেন্ট শ্রমিকদের রেশনিং ও আবাসনের জন্য বিশেষ বরাদ্দের দাবি জানিয়ে অবিলম্বে তাঁদের সকল দাবি মেনে নেয়ার জন্য সরকার ও মালিকদের প্রতি আহবান জানান। বক্তারা বলেন, 
আর কিছুদিন পরই বাংলাদেশের মানুষের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর আসছে। প্রতিবছরই ঈদকে সামনে রেখে মালিকরা বিভিন্নভাবে শ্রমিক ঠকানোর জন্য শ্রমিক ছাঁটাই, বোনাস না দেয়াসহ কারখানা বন্ধ করে পালানোর চেষ্টা চালায়। তাই নেতৃবৃন্দ এই ব্যাপারে সরকারকে অগ্রীম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ এবং ২০ রোজার মধ্যে ঈদ বোনাস, বকেয়া বেতন ভাতা ইত্যাদি পরিশোধের নির্দেশদানের আহবান জানান। একই সঙ্গে আগামী জুন মাসে জাতীয় বাজেট প্রস্তাবনায় শ্রমিকদের রেশনিং ও আবাসনের জন্য বিশেষ সরকারি বরাদ্দ দেয়ার আহ্বান জানান। 

নেতৃবৃন্দ আরো বলেন, গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য সরকার ২০১৮ সালের ১৪ জানুয়ারি যে মজুরি বোর্ড গঠন করেছেন, সেই মোতাবেক বোর্ড গঠনের ছয় মাসের মধ্যে মজুরি ঘোষণার আইন বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান আগামী ডিসেম্বরে মজুরি ঘোষণার কথা বলছেন যা সম্পূর্ণরূপে ষড়যন্ত্রমূলক। বোর্ড গঠনের এতদিন হয়ে গেলেও দেখা যাচ্ছে, বিজিএমইএর চক্রান্তে এখনো পর্যন্ত এর কোনো কার্যক্রমই আগাচ্ছে না। এটা শ্রমিকদের সঙ্গে প্রতারণার সামিল। নেতৃবৃন্দ অবিলম্বে আগামী জুলাই মাসের মধ্যে মজুরি বোর্ড কর্তৃক নতুন মজুরি কাঠামো ঘোষণার দাবি জানান। সেই সঙ্গে শ্রমিকদের দাবি অনুযায়ী ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণারও দাবি জানানো হয়। অন্যথায় শ্রমিকরা আগামী নির্বাচনের মাঠে এর উপযুক্ত জবাব দিতে পেছপা হবে না বলে হুঁশিয়ারি প্রদান করেন। 

একই সময় একই স্থানে অভিন্ন দাবিসহ ইপিজেডের পাশাপাশি সকল সেক্টরে অবাধ ট্রেড ইউনিয়ন নিশ্চিত, শ্রমিক স্বার্থ বিরোধী ধারা বাতিল করে শ্রম আইন সংশোধন ও বাস্তবায়ন ও কর্মস্থলে নিরাপত্তার দাবি জানিয়ে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন। সংগঠনটির আশুলিয়া শাখা এ কর্মসূচির আয়োজন করে।

সংগঠনটির আশুলিয়া শাখা কমিটির সভাপতি ইসমাইল হোসেন ঠান্ডুর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি শ্রমিক নেতা রফিকুল ইসলাম সূজন। আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক সুমাইয়া ইসলাম, ফরিদুল ইসলাম, শামসুল হক খান প্রমুখ। 

বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতি, বাড়ি ভাড়া, গাড়ি ভাড়াসহ সবকিছুর মূল্য বৃদ্ধি পায় প্রতিনিয়ত। কিন্তু দু:খের বিষয়, শ্রমিকদের শ্রমের মজুরি বৃদ্ধি পায় না।



মন্তব্য