kalerkantho


বান্দরবানে ২৮ কি.মি রাস্তা নির্মাণ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ২১:১৬



বান্দরবানে ২৮ কি.মি রাস্তা নির্মাণ

 জেলার ৭টি উপজেলার জনগুরুত্বপূর্ণ এলাকাসমূহে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ২৮ কিলোমিটার এইচবিবি (ইটবিছানো সড়ক) সড়কপথ নির্মিত হয়েছে চলতি অর্থবছর। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণায়ের উদ্যোগে এ সড়কপথ নির্মাণে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ১০ কোটি টাকা। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের তত্ত্বাবধানেই এসব সড়ক পথ নির্মাণ করা হয়।
বান্দরবান সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলমগীর জানিয়েছেন, চলতি অর্থবছরে এ প্রথমবারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণায়ের উদ্যোগ বান্দরবান জেলার সদর, লামা, রুমা, থানচি, রোয়াংছড়ি, আলীকদম এবং নাইক্ষংছড়ি উপজেলায় ৪ কিমি হিসেবে মোট ২৮ কিমি কাঁচাসড়কে এইচবিবি বা ইটবিছানো সড়কপথ নির্মাণ করা হয়েছে। প্রতিকিমি সড়কপথ নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৩৭ লাখ টাকা।
সুত্র জানায়, স্থানীয় ইউপি চেয়ারম্যান, সদস্য এবং সমাজনেতাদের চাহিদা মতে এবং প্রয়োজনীয়তা রয়েছে এমন এলাকাসমুহের জনপদে এসব সড়কপথ নির্মিত হয়েছে। এসব সড়ক নির্মিত হওয়ায় জেলার গ্রামীণ এলাকার হাজার হাজার পরিবার নির্বিঘ্নে পদচলাচলের সুযোগ পাবেন। সেই সাথে গ্রামীণ এলাকাসমূহে কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য সহজভাবেই ইউনিয়ন এবং উপজেলা সদরের হাটবাজারে পরিবহণ করা সম্ভব হবে। এতে কৃষকরা আর্থিকভাবেই স্বাবলম্বী হয়ে ওঠবে।
কুহালং ইউনিয়নের বাসিন্দা শৈ হ্লাচিং মারমা এবং আবদুল রহিম জানান, তাদের গ্রামে এইচবিবি সড়কটি নির্মাণ হওয়ায় তারা বর্ষাতেও সহজভাবেই উপজেলা ও জেলা সদরের সাথে যোগাযোগ রক্ষা করতে পারবেন। তাদের এলাকায় উৎপাদিত কৃষিপণ্যও পরিবহনের সুযোগ নিশ্চিত হবে। রোয়াংছড়ি উপজেলার সদর ইউনিয়নের নোয়াপাড়ামুখ এলাকার বাসিন্দা ওমাইচিং মারমা এবং সামাচিং মারমা বলেন, এইচবিবি সড়কপথটি নির্মিত হওয়ায় গ্রামের মানুষ দ্রুত যাতায়াত করতে পারবেন,তারা নাগরিক সুবিধার আওতায় এলেন।
রোয়াংছড়ি সদর ইউপির চেয়ারম্যান চহ্লামং মারমা এবং লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান মো.জাকির হোসেন মজুমদার বলেন, উপজেলা প্রশাসন তথা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের তত্ত্বাবধানে জনগুরুত্বপূর্ণ এলাকাসমুহে এইচবিবি সড়ক নির্মিত হওয়ায় বর্ষাতেও স্থানীয়রা সহজেই যাতায়াত করার সুযোগ পাবেন এবং তারা নাগরিক সুবিধাও ভোগ করতে পারবেন। সমাজনেতারা বলেছেন, গ্রামীণ এলাকার জনপদে নিরাপদ ব্যবস্থাও নিশ্চিত হয়েছে কাঁচাসড়কে এইচবিবি সড়ক নির্মিত হওয়ায়। তারা প্রতিটি ইউনিয়নের রাস্তা-ঘাট অন্তত এইচবিবি দ্বারা নির্মাণ প্রকল্পের সম্প্রসারণের এবং এ কাজের পরিধি আরও বাড়ানোর ওপর তাগিদ দেন কর্তৃপক্ষের কাছে। - বাসস।



মন্তব্য