kalerkantho


চাঁদপুরে ৪০টি গ্রামে আগামীকাল থেকে রোজা শুরু

চাঁদপুর প্রতিনিধি    

১৬ মে, ২০১৮ ২৩:১৪



চাঁদপুরে ৪০টি গ্রামে আগামীকাল থেকে রোজা শুরু

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে সাথে মিল রেখে আগামীকাল বৃহস্পতিবার চাঁদপুরের ৪০টি গ্রামে পবিত্র রোজা পালন করবেন ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের একাংশ। এই জন্য বুধবার রাতে জেলার হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের অনুসারীরা জামাতের সাথে তারাবির নামাজ আদায় করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তর উপজেলার মোট ৪০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের একাংশ প্রতিবছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য বিশেষ করে চন্দ্রমাস হিসেব করে পবিত্র রোজাসহ দুটি ঈদ উদযাপন করছেন।

এই মতের অনুসারী চাঁদপুরের ফরিদগঞ্জ মজিদিয়া কামিল বিশ্ববিদ্যালয় মাদ্রাসার অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান বুধবার রাতে বলেন, চন্দ্রমাস হিসেব করে সারা বিশ্বের মুসলমানগণ একসাথে ধর্মীয় সকল বিধিবিধান পালন করা আবশ্যক। সেই বিচারে পবিত্র রমজানসহ দুটি ঈদ আমরা পালন করছি।

অন্যদিকে, জেলার হাজীগঞ্জ সাদ্রা দরবার শরীফের মাওলানা আবু হানিফ বলেন, মধ্যপ্রাচ্যের সাথে যোগাযোগ ব্যাহত হওয়ায় আজ বুধবারও অনেকে রোজা পালন করেছে। কিন্তু ভুল বুঝাবুঝির কারণে এমনটি হওয়ায় এদিনের রোজা নফল এবাদত হিসেবে গণ্য হবে। শুধু তাই নয়, বুধবার রাতে এই মতের অনুসারীরা তারাবির নামাজ আদায় করলেও এর আগে গত মঙ্গলবার রাতেও তারা তারাবির নামাজ আদায় করেন।

প্রসঙ্গত, হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯২৮ সালে এই দেশে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য এবং চন্দ্রমাস হিসেব করে এভাবে পবিত্র রোজা, দুটি ঈদ উদযপান চালু করেন। সেই থেকে তার অনুসারীরা এখনো তা পালন করছেন।



মন্তব্য