kalerkantho


বোয়ালমারীতে হাসামদিয়া গণহত্যা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর    

১৬ মে, ২০১৮ ১৬:০১



বোয়ালমারীতে হাসামদিয়া গণহত্যা দিবস পালিত

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার চতুল ইউনিয়নের হাসামদিয়া গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যদের গণহত্যার শিকার ৩৩ জন শহীদের স্মরণে হাসামদিয়া গণহত্যা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ বুধবার দুপুরে শহীদ স্মরণ কমিটির উদ্যোগে শাহ জাফর টেকনিক্যাল কলেজে চত্বরে স্মরণসভা অনুষ্ঠিত হয়। ব্যারিস্টার শাহ খুররম রুহুল কুমারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেএসডি সভাপতি ডাকসুর সাবেক সহ-সভাপতি আ স ম আবদুর রব।

প্রধান অতিথি বলেন, এ দেশে যখন যে ক্ষমতায় আসে।  তখন সে তার মতো করে মুক্তিযুদ্ধে ইতিহাস রচনা করেন। একদিন দেশে প্রকৃত মুক্তিযুদ্ধের ইতিহাস লেখা হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, 'সেদিন অনেক সত্য বেরিয়ে আসবে।' তিনি নিহত ব্যক্তিদের 'শহীদ' হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানান।

আ স ম আব্দুর রব বলেন, সরকার উন্নয়নের নামে দেশবাসীকে বিদেশে কাছে ঋণগ্রস্ত করে ফেলছে। দেশের প্রত্যেক নাগরিক লাখ লাখ টাকার ঋণের বোঝা মাথায় নিয়ে ঘুরছে। তিনি বলেন, সরকার বলছে মেগা উন্নয়ন হচ্ছে। কিন্তু উন্নয়ন আর গণতন্ত্রকে এক করা যাবে না। দেশে আজ বিরোধী শিবিরের লোকজন কথা বলতে পারে না। এটা কোনোভাবেই গণতন্ত্র হতে পারে না।

তিনি সরকার প্রধানের উদ্দেশ্যে বলেন, 'পৃথিবীর অনেক স্বৈরশাসকের পতন হয়েছে। এখনো সময় আছে মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিন। তিনি বর্তমান সরকারকে ইতিহাস থেকে শিক্ষাগ্রহণের পরামর্শ দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মুক্তিযুদ্ধে ফরিদপুর অঞ্চলের সাব-সেক্টর কমান্ডার নূর মো. ক্যাপ্টেন বাবুল, মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার ও সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফর, তানিয়া রব, নওয়াব উদ্দিন আহমেদ টোকন প্রমুখ।

পরে অতিথিরা শহীদ পরিবারের সদস্যদের মাঝে বস্ত্র ও মুক্তিযুদ্ধবিষয়ক বই তুলে দেন।



মন্তব্য