kalerkantho


ফরিদপুরে কুমার নদের পুনঃখনন কাজের উদ্বোধন করলেন এলজিআরডিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

২১ এপ্রিল, ২০১৮ ২১:৩৩



ফরিদপুরে কুমার নদের পুনঃখনন কাজের উদ্বোধন করলেন এলজিআরডিমন্ত্রী

ফরিদপুরে কুমার নদ পুনঃখননের কাজ উদ্বোধন করেছেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে নদী খনন প্রকল্প। নদীগুলো নাব্যতা ফিরে পেলে একদিকে যেমন মৎস্য সম্পদ ও নৌপরিবহনে সহজ হবে। অন্যদিকে পানি সম্পদ ব্যবহার করে আরও উন্নয়ন প্রকল্প নেওয়া যাবে।

আজ শনিবার বিকেলে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লী কবি জসীমউদ্দীনের বাড়ির সামনের কুমার নদে এ খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী।  

মন্ত্রী আরো বলেন, কুমার নদের জীবন ফিরিয়ে দিতেই সরকার এত বড় প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা বদলে যাবে। কৃষক সেচের জন্য পানি ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে পারবে। এতে উৎপাদন খরচ কমে আসবে।

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌবাহিনীর কমডোর শেখ আরিফ মাহমুদ এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী একে এম ওয়াহেদউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ।

জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্পে কুমার নদের মোট ১৩১ কিলোমিটার অংশ খনন করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে বেঙ্গল গ্রুপ এ খনন কাজ করবে।

 



মন্তব্য