kalerkantho


বায়া-তানোর রাস্তা ১৮ ফিট কালভার্ট ১২ ফিট

তানোর (রাজশাহী) প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৮ ১৫:০৬



বায়া-তানোর রাস্তা ১৮ ফিট কালভার্ট ১২ ফিট

রাজশাহীর বায়া থেকে তানোর উপজেলার বুক চিরে চলে গেছে চাঁপাইনবাবগঞ্জের আমনুরা পর্যন্ত রাস্তা। তানোরের সবচেয়ে ব্যস্ততম সড়কটি নির্মাণের শুরুতে ১০ ফিট প্রসস্থ করা হয়েছিলো। পরে কয়েক দফা রাস্তাটি সম্প্রসারণের কাজ করা হয়েছে। শেষে এসে রাস্তাটির প্রসস্ত ঠেকেছে ১৮ ফিটে। কিন্তু ওই ৪৫ কিলোমিটার রাস্তায় ১৯টি কালভার্ট ও ব্রিজ থেকে গেছে ১২ ফিট আকারের। রাস্তা চাওড়া হলেও কালভার্টগুলো সরু থেকে যাওয়ায় ওইসব জায়গায় প্রায় ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এসব কালভার্ট পারাপার হতে গিয়ে মালবাহী ট্রাকসহ ছোট বড় যানবহন প্রতিদিনই কোথাও না কোথাও দুর্ঘটনায় পড়ছে। বিশেষ করে রাতে প্রশস্ত রাস্তা মাপে গাড়ি চালাতে গিয়ে সরু কালভার্টে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার ঘটনা বেশি ঘটছে।

তানোর ফায়ার সাভির্সের তথ্য অনুযায়ী, গত ২২ বছরে রাজশাহী-তানোর-আমনুরা রাস্তায় ১২০টি মত সড়ক দুর্ঘটনা ঘটেছে। তাতে প্রাণহানী হয়েছে ১৫ জনের বেশি ব্যাক্তির। আহতের সংখ্যা দুই শতাধিক ছাড়িয়েছে। সর্বশেষ চলতি বছর ৩১ জানুয়ারি মাসেই তানোর-আমনুরা রোডের দেবিপুর মোড় এলাকায় সরু কালভাটের কাছে নির্মানধীন হিমাগারের মালামাল রাখায় চলন্ত  ট্রাকের নিচে মোটরসাইকেল থেকে পড়ে তানোর উপজেলা কর্মরত সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার মাকসুদা খাতুন মারা যায়। এমন মৃত্যুতে উপজেলা জুড়ে শোকের ছায়া নেমে এসেছিলো।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি)তানোর অফিসের তথ্য মতে, বাগধানী থেকে কাশিমবাজার পর্যন্ত ব্রীজ আছে ১টি, কালর্ভাট আছে ৩টি। বায়া থেকে বাগধানী পর্যন্ত ব্রীজ আছে  ২টি, কালভার্ট আছে ৩টি। ব্রীজগুলো ঝুকিপূর্ণ হয়ে আছে। তানোর থেকে আমনুরা পযর্ন্ত ব্রীজ আছে ২টি, কালভার্ট আছে ৮টি। ১৯৯২ সালে বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) আমনুরার ধামধুম থেকে-তানোর হয়ে রাজশাহীর বায়া পর্যন্ত প্রায় ৪৩ কিলোমিটার ১০ ফিট প্রশস্থ পাকা রাস্তা নির্মাণ করে। এর পর থেকে বিএমডিএ রাস্তাটির দায়িত্ব পালন করছিল। ২০১২ সালে বিএমডিএ কর্তৃপক্ষ এলজিইডি কাছে ৪৩ কিলোমিটার রাস্তাটি  হস্তান্তর করে। সে থেকে এলজিইডি কর্তৃপক্ষ দায়িত্বপান।

এলজিইডি পর্যায়ক্রমে মুন্ডুমালা থেকে বাগধানি পর্যন্ত রাস্তাটির সম্প্রসারণ করে ১৬ফিট করলেও মুন্ডুমালা হতে আমনুরা ধামধুম প্রায় ৭ কিলোমিটার এখন পর্যন্ত সম্প্রসারণ করেতে পারেনি। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) তানোর উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন কালভার্ট-ব্রিজ গুলো অতিঝুঁকিপুণ স্বীকার করে তিনি বলেন, কালভার্টগুলো নতুন করে স¤প্রাসারণ করতেস্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) কাছে খুব দ্রুত প্রস্তাব পাঠানো হবে বলে জানান তিনি।

 



মন্তব্য