kalerkantho


মতবিনিময় সভায় বক্তারা

সুরক্ষা নিশ্চিত না করে বিদেশে নারীদের কাজে না পাঠানোর দাবি

ঝালকাঠি প্রতিনিধি    

১৮ মার্চ, ২০১৮ ২২:২২



সুরক্ষা নিশ্চিত না করে বিদেশে নারীদের কাজে না পাঠানোর দাবি

সুরক্ষা নিশ্চিত না করে বিদেশে গৃহকর্মীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নারীদের শ্রমিকের কাজে পাঠানো যাবে না বলে মত দিয়েছেন বিশিষ্টজনরা। আজ রবিবার দুপুরে ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় প্রতারণার উপাত্ত সংগ্রহ শীর্ষক মতবিনিময় সভায় এ মতামত ব্যক্ত করেন তাঁরা। 

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক। এতে বিদেশ ফেরত ও বিদেশে নেওয়ার কথা বলে প্রতারণার শিকার নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। 

অনুষ্ঠানে বক্তারা জানান, বিদেশে নারীদের গৃহকর্মীর কাজে পাঠানোর জন্য দেশীয় এজেন্সিগুলো বিদেশি কম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়। একজন নারী পাঠালে তাঁরা চারজন পুরুষ শ্রমিক পাঠাতে পারেন। এজন্য নারীদের নানা প্রলোভন দেখিয়ে বিদেশে পাঠান দেশীয় এজেন্সিগুলো। অনেক সময় অগ্রিম বেতনও নারীদের দেওয়া হয়। এতে প্রলুব্ধ হয়ে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হচ্ছেন নারী গৃহকর্মীরা। তাই সুরক্ষা ছাড়া কাউকেই বিদেশে শ্রমিকের কাজে পাঠানো যাবে না বলেও জানান বক্তারা। 

অভিবাসী ফোরাম এ মতবিনিময় সভার আয়োজন করেন। সংগঠনটির চেয়ারম্যান নাজমুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় শাখার উপপরিচালক মো. দেলোয়ার হোসেন মাতুব্বর, ঝালকাঠি সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, সাংবাদিক হেমায়েত উদ্দিন হিমু, অভিবাসী ফোরামের জেলা সমন্বয়কারী খলিলুর রহমান মৃধা, বিদেশ গিয়ে নির্যাতনের শিকার নলছিটি হাসপাতাল সড়কের নজরুল ইসলাম, সূর্যপাশা গ্রামের নারগিস আক্তার, খাদিজা বেগম, মোর্শেদা বেগম ও রাজিয়া আক্তার।  



মন্তব্য