kalerkantho


ইসলামী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ

ইবি প্রতিনিধি   

১৮ মার্চ, ২০১৮ ২২:০৭



ইসলামী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ

প্রচলিত কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ র‌্যালি ও সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। “বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই”- এই স্লোগানকে সামনে রেখে আজ রবিবার বেলা ১১টায় সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ ইবি শাখার উদ্যোগে এ কর্মসূচি পালন করে তারা। 
 
কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশ নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ নয় এবং চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা করণের দাবি জানায়। এ সময় বিশ্ববিদ্যালয়ের কয়েকশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  

বিক্ষোভকারীরা বলেন, ‘এক দেশে দুই নীতি চালু থাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন মিথ্যা হতে বসেছে। সরকারী চাকরিতে নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র কোটা থাকার কারণে কোটাধারীরা যে কোনো সরকারী চাকরিতে নিয়োগ পাচ্ছে। অপরদিকে দেশের শত শত মেধাবীরা কোটা বৈষম্যের শিকার হয়ে বেকারত্বে ভুগছে। বঙ্গবন্ধুর বাংলায় আমরা এই বৈষম্য থাকতে দেব না। বেকারত্ব সোনার বাংলা গড়ার বড় বাধা হয়ে দাড়িয়েছে।'



মন্তব্য