kalerkantho


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

একাডেমিক ক্ষেত্রে এগিয়ে মেয়েরা

ইভান চৌধুরী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়    

৮ মার্চ, ২০১৮ ১৫:১১



একাডেমিক ক্ষেত্রে এগিয়ে মেয়েরা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) একাডেমিক ক্ষেত্রে অনেক এগিয়ে মেয়ে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগের সর্বশেষ অনার্সের চূড়ান্ত ফলে বেশির ভাগ বিভাগেই মেয়েরা প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেছে। হাতে গোনা কয়েকটি বিভাগে ছেলেরা প্রথম স্থান অধিকার করলেও দ্বিতীয় ও তৃতীয় স্থান মেয়েদেরই দখলে।

বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগে খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ অনার্স (সম্মান) চূড়ান্ত ফলে ২১টি বিভাগের মধ্যে ১৩টিতে মেয়ে শিক্ষার্থীরা প্রথম স্থান অধিকার করেছে এবং তিনটি বিভাগে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছে তারা। বাকি পাঁচটি বিভাগে ছেলেরা প্রথম স্থান দখল করলেও দ্বিতীয় ও তৃতীয় স্থান মেয়েদের দখলে। শুধু অনার্স চূড়ান্ত ফলে নয়, বাকি যে ব্যাচগুলো  (প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষ) রয়েছে সেখানেও ফল অনুযায়ী প্রায় ১৬টি বিভাগে মেয়েরাই প্রথম ও দ্বিতীয় স্থান দখল করে আছে।

বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা জানান, ছেলেদের তুলনায় মেয়েরা পড়ালেখার ক্ষেত্রে একটু বেশি মনোযোগী এবং ধৈর্যশীল। তাই তারা রেজাল্টের দিক দিয়ে এগিয়ে রয়েছে। তাঁরা বলেন, মহিয়সী নারী রোকেয়া সাখাওয়াত হোসেনের নামে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ে মেয়েদের এমন সাফল্য অনেক বেশি গর্বের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান গাজী মাজহারুল আনোয়ার বলেন, 'শুধু একাডেমিক ক্ষেত্রে নয়, খেলাধুলা ও অন্যান্য কর্মকাণ্ডে ছেলেদের পাশাপাশি মেয়েরাও এগিয়ে যাচ্ছে।' কর্মজীবনেও ছেলেদের পাশাপাশি মেয়ে শিক্ষার্থীরা বিশ্বে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন তিনি। 


মন্তব্য