kalerkantho


পাথরঘাটায় ৭ জেলেকে জরিমানা, ট্রলার নিলাম

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:২৮



পাথরঘাটায় ৭ জেলেকে জরিমানা, ট্রলার নিলাম

পাথরঘাটা থেকে ১০ কিলেমিটার দক্ষিণে বঙ্গোপসাগরে বিষখালী নদীর মোহনায় লালদিয়া এলাকা থেকে একটি নামবিহীন ট্রলার ও ট্রলারে থাকা বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির মাছের পোনা জব্দ করা হয়। এ সময় ওই ট্রলারে থাকা ৭ জেলেকে আটক করা হয়। তাদের বাড়ি সাতক্ষীরা জেলায়। রবিবার সন্ধ্যার দিকে কোস্টগার্ড ও মৎস্য বিভাগ যৌথ অভিযান চালায়।

উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল হক জানান, নিয়মিত অভিযানে লালদিয়ার চর এলাকায় বিষখালী নদী থেকে বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির মাছের পোনা, নামবিহীন ট্রলার, প্রায় ১০ হাজার মিটার কারেন্ট ও নেট জালসহ ৭ জনকে আটক করা হয়। পরে রাত সাড়ে ৯টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মো. হুমায়ুন কবির ভ্রাম্যমান আদালতের ৭ জেলেকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়। পরে মাছের পোনা বিষখালী নদীতে অবমুক্ত ও ট্রলারটি ৮২ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

আটককৃতরা হলেন, সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার তেতুলিয়া গ্রামের শাহজাহান গাজীর ছেলে হাসান গাজী (৩০), আনোয়ার সরদারের ছেলে মিন্টু সরদার (২৮), তারিকুল সরদার (৩৫), আসমত গাজীর ছেলে গোলাম রসুল (৩৫), মোকছেদ মোড়লের ছেলে ইউনুছ মোড়ল (৪৫), এন্তাজ সরদারের ছেলে বাবুল সরদার (৩২) ও জুল বকর মোড়লের ছেলে আংগুর মোড়ল (৫০)। তাদের মাথাপিছু ২ হাজার টাকা করে মোট ১৪ হাজার টাকা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়।

আটক জেলেদের কাছে জানা যায় ওই পোনা মাছ তারা তাদের এলাকায় মাছের ঘেরে নিয়ে বিক্রি করে থাকে। তাই নৌকার মধ্যে ছোট চৌবাচ্চা তৈরি করে মাছ সংরক্ষণ করা হয়েছিল।



মন্তব্য