kalerkantho


চাঁদপুরে জাতীয় বরীন্দ্রসংগীত সম্মিলনের কর্মশালা

চাঁদপুর প্রতিনিধি    

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৪৬



চাঁদপুরে জাতীয় বরীন্দ্রসংগীত সম্মিলনের কর্মশালা

জাতীয় বরীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, চাঁদপুর শাখার দুই দিনব্যাপী কর্মশালা শেষ করেছে। এই উপলক্ষে শনিবার বিকেলে শহরের পুরানবাজার উদয়ন কচিকাঁচা মেলা চত্বরে সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, চাঁদপুর শাখার সভাপতি ফারুক আহম্মদের সভাপতিত্বে কর্মশালায়  প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন দেশের বিশিষ্ট সংগীত প্রশিক্ষক নিলোৎপল সাধ্য, মানসুরা বেগম, চাঁদপুর শাখার সাবেক সভাপতি রফিক আহমেদ মিন্টু, সাধারণ সম্পাদক বিশ্বনাথ দাস প্রমুখ।

এ সময় প্রশিক্ষকরা বলেন, জীবনে প্রতিষ্ঠালাভ এবং ভালো কিছু অর্জন করতে হলে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তবে এর মাধ্যমে দেশপ্রেম জাগ্রত করতে হলে রবীন্দ্রচর্চা চালিয়ে যেতে হবে। কারণ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরই প্রমাণ করেছেন, গান, কবিতা আর সাহিত্য মানুষের বিবেকবোধকে শাণিত ও বিকশিত করে। এই দুই প্রশিক্ষক চাঁদপুরের শিল্পীদের সুর এবং ছন্দ নিয়ে ভূয়সী প্রশংসা করেন। 

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, চাঁদপুর শাখার আয়োজনে এই কর্মশালায় শহরের ছোটবড় মিলে প্রায় এক শ সংগীত শিল্পী প্রশিক্ষণ গ্রহণ করেন। এর আগে গত শুক্রবার সকালে সংগীত নিকেতনে কর্মশালা শুরু হয়। এতে স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট সংগঠক জীবন কানাই চক্রবর্তী, সংগীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেনগুপ্ত প্রমুখ।

কর্মশালায় চাঁদপুরের বিশিষ্ট সংগীত শিল্পী ছাড়াও স্থানীয় প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।    



মন্তব্য