kalerkantho


ছুটির দিনে সড়কে ঝরল ১৪ প্রাণ

আহত আরো ৪৯ জন

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:৩১



ছুটির দিনে সড়কে ঝরল ১৪ প্রাণ

ছবি: কালের কণ্ঠ

দেশের ছয় জেলায় সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৪৯ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বৃহস্পতিবার রাত ও গতকাল শুক্রবার এসব দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রয়েছে নারী, শিশু, শ্রমিক, বাসযাত্রী, চালক ও মোটরসাইকেল আরোহী।

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের চর হোসেনপুর এলাকায় একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে চারজন নিহত ও ৪২ জন আহত হয়। দুপুর ১২টার দিকে নাটোরের গুরুদাসপুরে কাছিকাটা এলাকায় যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘের্ষ তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ছনুয়া নামক স্থানে পিকআপ ও কাভার্ড ভ্যানের সংঘর্ষে চালকসহ দুজন নিহত হয়েছে। একই সঙ্গে গুরুতর আহত হয়েছে একজন। গতকাল দুপুরে মাদারীপুর-শরীয়তপুর আঞ্চলিক সড়কের আচমত আলী খান ব্রিজের টোলঘরের সামনে ট্রাকের ধাক্কায় দুজন ইটভাটা শ্রমিক মারা গেছে। এ ঘটনায় তিনজন গুরুতর আহত  হয়েছে।

গতকাল বিকেলে কক্সবাজারের চকরিয়ায় বানিয়ারছড়া স্টেশনে পণ্যবাহী কাভার্ড ভ্যানের চাপায় এক নারীসহ দুজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে শিশু, নারীসহ আরো পাঁচজন। হতাহত সবাই সড়কের ধারে বাসের জন্য অপেক্ষা করছিল। গত বৃহস্পতিবার রাতে ফরিদপুরের মধুখালীর আড়পাড়া-কামারখালী গড়াই সেতুর টোলপ্লাজা এলাকায় ট্রাকচাপায় এক টোল প্লাজার কর্মী নিহত হয়েছে। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার চর হোসেনপুর এলাকায় ভৈরবগামী একটি বাস খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলে চারজন নিহত হন। এ ঘটনায় ৪৪ জন আহত হয়েছে। তাদের ২০ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সাতজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আর সংকটাপন্ন অবস্থায় ১৫ জন যাত্রীকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতরা হলেন নান্দাইলের হাবিব মিয়া (৩৫), দুর্ঘটনাস্থলের পাশের ঘাঘরাপাড়ার রতন খাঁ (২৮), জামালপুরের হাসিনা খাতুন (৭৫) ও অজ্ঞাতপরিচয় এক নারী।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দুর্ঘটনাকবলিত যাত্রীবাহী শ্যামলছায়া পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে গিয়ে পড়ে। এ সময় যাত্রীদের আর্তচিৎকার শুনতে পেয়ে লোকজন ছুটে আসে। আহতদের বাসের ভেতর থেকে টেনে বের করে বিভিন্ন যানবাহনে করে ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। পরে খবর পেয়ে ঈশ্বরগঞ্জ উপজেলা সদর থেকে ফায়ার ব্রিগেড ও পুলিশের দল ঘটনাস্থলে আসে।

নাটোরের গুরুদাসপুরে যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলের তিন আরোহী নিহত হয়েছে। নিহতরা হলো গুরুদাসপুর উপজেলার মশিন্দা গ্রামের বায়েজিদ হোসেন (১৬), যোগেন্দ্রনগর গ্রামের রাকিবুল ইসলাম (১৮) এবং একই গ্রামের আব্দুল হাকিম (১৩)। এ সময় গ্যাসচালিত বাসটির সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। তবে এ ঘটনায় বাসের কোনো যাত্রী আহত হয়নি।

গুরুদাসপুর থানার ওসি দিলীপ কুমার জানান, সিরাজগঞ্জ থেকে ছেড়ে আসা নাটোরগামী একটি যাত্রীবাহী বাসের সঙ্গে (কাজী পরিবহন) বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলের সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেলটি বাসটির ভেতর ঢুকে গেলে ঘটনাস্থলেই তিন আরোহীর মৃত্যু হয়।

ফেনীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ছনুয়া এলাকায় পিকআপ ও কাভার্ড ভ্যানের সংঘর্ষে চালকসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় একজন গুরুতর আহত হয়। নিহতরা হলেন ফেনীর পশ্চিম ফাজিলপুরের পিকআপচালক ইকবাল হোসেন পাটোয়ারী (৩০), নোয়াখালীর সেনবাগ উপজেলার বড়চারী গ্রামের মিলের শ্রমিক শামীম হোসেন (২২)। আহতের নাম আলী ফরাজী। তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ফরিদপুরের মধুখালী উপজেলার আড়পাড়া-কামারখালী গড়াই সেতুর টোলপ্লাজা এলাকায় ট্রাকচাপায় লাভলু মণ্ডল (৩৫) নামের এক টোলপ্লাজার কর্মী নিহত হয়েছেন। তাঁর বাড়ি মধুখালী উপজেলার আড়পাড়া গ্রামে। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ট্রাকসহ চালক শাহাদাত হোসেনকে (৬৫) আটক করেছে পুলিশ।

মাদারীপুর-শরীয়তপুর আঞ্চলিক সড়কের আচমত আলী খান ব্রিজের টোলঘরের সামনে ট্রাকের ধাক্কায় দুজন ইটভাটা শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে তিনজন। নিহতরা হলেন খুলনার পাইকগাছার শৌলিয়া গ্রামের ফারুক (৩৮) ও শিউলি (২৮)। আহতদের ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের ইমন সিপাহির ইটভাটায় কাজ করতে যাওয়ার সময় শ্রমিকদের ভ্যানটি ব্রিজের টোলের টাকা দিচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে একটি চালবোঝাই ট্রাক এসে ধাক্কা দিলে ঘটনাস্থলে দুজন মারা যান।

কক্সবাজারের চকরিয়ায় পণ্যবাহী কাভার্ড ভ্যানের চাপায় এক নারীসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয় শিশু, নারীসহ আরো অন্তত পাঁচজন। গতকাল বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার বানিয়ারছড়া স্টেশনে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন মেহেরুন্নেসা (৬৫)। তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ফকিরহাট এলাকার আবদুর শুক্কুরের স্ত্রী। অন্যজনের পরিচয় গত রাত পর্যন্ত পাওয়া যায়নি। তাঁর বয়স আনুমানিক ১৮ বছর। এ ঘটনায় আহত শিশুসহ পাঁচজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।


মন্তব্য